মনোনীতদের নাম এখনই জানাচ্ছে না বিএনপি

মনোনীতদের নাম এখনই জানাচ্ছে না বিএনপি

শেয়ার করুন

বিএনপি বাংলাদেশ_জাতীয়তাবাদী_দলের_পতাকানিজস্ব প্রতিবেদক :

প্রায় ৩০০ আসনে দলীয় প্রার্থী বাছাই করলেও মনোনীতদের নাম এখনই জানাচ্ছে না বিএনপি। জোট শরিকদের সঙ্গে আসন সমঝোতার পর চূড়ান্ত হবে এ তালিকা, যা সোমবার বা মঙ্গলবার নাগাদ প্রকাশ হতে পারে। সেটিও আসনপ্রতি একাধিক প্রার্থী রেখে। ২০ দল ও জাতীয় ঐক্যফ্রন্ট সূত্র বলছে: আসনপ্রতি ‘একমাত্র প্রার্থী’র নাম জানতে অপেক্ষা করতে হতে পারে ৮ ডিসেম্বর পর্যন্ত।

নিজেদের একধাপ এগিয়ে রাখলেন ক্ষমতাসীনরা আবারও। চিঠি হাতে পেলেন আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের মনোনীতরা। অন্যদিকে, বিএনপিসংশ্লিষ্ট ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট তাদের প্রার্থী চূড়ান্ত করতে পারেনি।

যদিও কোনো কোনো প্রার্থী এরইমধ্যে কাংখিত আসনে লড়াইয়ের মৌখিক অনুমতি পেয়ে গেছেন বলেও দাবি করছেন। বলা হচ্ছে, আসনভিত্তিক নিজেদের প্রার্থী ঠিক রয়েছে তাদের। কিন্তু বিভিন্ন আসনে জোট শরিকদের চাহিদার সঙ্গে সমঝোতার কাজ এখনো শেষ হয়নি। এমন কিছু আসন রয়েছে- যেগুলোতে বিএনপি ও জোট শরিক- উভয় পক্ষেরই শক্ত প্রার্থী রয়েছে। তাই বৈঠকে আলোচনা সেরে তালিকা চূড়ান্ত হবে।

দল ও জোট সূত্র অবশ্য জানাচ্ছে: ৮ ডিসেম্বরের আগ পর্যন্তই গোপন রাখা হবে আসনপ্রতি মনোনীতদের নাম।

গ্রেপ্তার, দল ও জোটের কোন্দল ঠেকানো এবং যদি কোন কারণে মনোনীত প্রথম প্রার্থী ভোটে লড়াইয়ের সুযোগ না পান, তখন তালিকার দ্বিতীয় প্রার্থীকে  সুযোগ দিতেই এমন কৌশল নেওয়া হয়েছে বলে জানাচ্ছে সূত্রগুলো। এছাড়া, আটক-গ্রেপ্তার ঠেকাতে গণভবনের পর ইসি’তেও ধরনা দিয়ে চলেছে সরকার বিরোধীরা।