নির্বাচন পর্যবেক্ষণে আসছে না ইউরোপীয় পার্লামেন্ট

নির্বাচন পর্যবেক্ষণে আসছে না ইউরোপীয় পার্লামেন্ট

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসছে না ইউরোপীয় পার্লামেন্ট। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউরোপীয় পার্লামেন্ট আনুষ্ঠানিকভাবে এই তথ্য জানায়।

ইউরোপিয় পার্লামেন্টের  গণতন্ত্র সমর্থন ও নির্বাচন সমন্বয় বিষয়ক দলের চেয়ারপার্সন ডেভিড ম্যাক আ্যলিস্টার এবং লিন্ডা ম্যাকআভান জানান, তারা এই নির্বাচন প্রক্রিয়া বা ফলাফল নিয়ে কোনো ধরণের মন্তব্য করবেন না। তাছাড়া এবার ইউরোপিয় ইউনিয়নের নির্বাচন পর্যবেক্ষক মিশনও থাকবে না।
ইউরোপীয় পার্লামেন্ট সদস্যদের কাউকে এই নির্বাচনী প্রক্রিয়া পর্যবেক্ষণ বা নির্বাচনকে ঘিরে কোনো মন্তব্য করার দায়িত্ব দেয়া হয়নি, বলে তারা যৌথভাবে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন। নির্বাচন প্রসঙ্গে ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের যে কোন ধরণের বিবৃতি ইউরোপীয় পার্লামেন্ট বা ইউরোপীয় ইউনিয়নের দৃষ্টিভঙ্গিতে প্রতিনিধিত্ব করে না বলে তারা জানান।

বাংলাদেশের সাধারণ নির্বাচনে ইউরোপীয় পার্লামেন্ট, তাদের অবস্থান সম্পর্কে ১৫ই নভেম্বর রিজল্যুশনে সব উল্লেখ করেছিল বলে ওই বিজ্ঞপ্তির বিশেষ দ্রষ্টব্যতে জানানো হয়। সেখানে তারা আশা প্রকাশ করে যে, এবার শান্তিপূর্ণ, স্বচ্ছ এবং অংশগ্রহণমূলক নির্বাচন হবে যাতে নাগরিকরা তাদের রাজনৈতিক মত প্রকাশ করতে পারবে। নির্বাচনের সময় রাজনৈতিক দলগুলোকে কোন সহিংসতা বা সহিংসতার উস্কানি দেয়া থেকে বিরত থাকার জন্য আহ্বান জানায় ইউরোপীয় পার্লামেন্ট।