নির্বাচনকে সামনে রেখে বি চৌধুরীর নেতৃত্বে নতুন জোট!

নির্বাচনকে সামনে রেখে বি চৌধুরীর নেতৃত্বে নতুন জোট!

শেয়ার করুন

juktofrontনিজস্ব প্রতিবেদক :

জাতীয় নির্বাচনকে সামনে রেখে বি চৌধুরীর নেতৃত্বে গঠিত হয়েছে নতুন জোট যুক্তফ্রন্ট। এই জোটকে আওয়ামী লীগ স্বাগত জানালেও, ক্ষমতাসীন দলকে সহায়তা করতেই তাদের আত্মপ্রকাশ বলে মন্তব্য করেছে বিএনপি।

৫ মাস ধরে কয়েকটি রাজনৈতিক দলের আলোচনার কেন্দ্রে উত্তরার এই বাড়ি। এটি জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি আ স ম রবের বাড়ি।

তাঁর আমন্ত্রণে গত ১৩ জুলাই সন্ধ্যায় এই বাড়িতে আসেন বিকল্পধারা, কৃষক-শ্রমিক-জনতা লীগ, নাগরিক ঐক্যসহ কয়েকটি রাজনৈতিক দলের শীর্ষ নেতা।

গত সোমবার রাতে আবারও এই বাড়িতে বৈঠক। অংশ নেন বি চৌধুরী, কাদের সিদ্দিকি, মাহমুদুর রহমান মান্না ও আ স ম রবসহ আরো অনেকে। যুক্তফ্রন্ট নামে রাজনৈতিক জোটের ঘোষণা দেন তারা।

আ স ম রব বলেন,‘বিএনপি, আওয়ামী লীগ কারো ওপর জনগণ সন্ত্রষ্ট নয়। আলাদা জোট করেছি দুটোর বিপরীতে। আমাদের এই প্রক্রিয়ার সঙ্গে ড. কামাল ছিলেন, আছেন।’

নির্বাচনকে সামনে রেখে নতুন এই জোটকে কিভাবে দেখছে আওয়ামী লীগ ও বিএনপি?

আওয়ামী লীগের সাধারণ সম্পাদন ওবায়দল কাদের বলেন, এটাইতো গণতন্ত্রের বিউটি। রাজনীতিতে নতুন সমীকরণ। বি চৌধুরীর জোটকে স্বাগত জানাই।

বিএনপি নেতা গয়েশ্বর বলেন, কাদেরের এই স্বাগত জানানোকে জনগণ সন্দেহের চোখে দেখবে। কারণ, যারা গণতন্ত্রে বিশ্বাস করে না, বাগানে ফুল ফুটলে তারা আবার গর্ব করে। সরকারকে সহায়তা করতেই এই জোট হতে পারে।

বি চৌধুরী, কাদের সিদ্দিকি, আ স ম রব মিলে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে এনডিএফ নামে জোট গঠন করেছিলেন। তবে ওই নির্বাচন বর্জন করেন তারা। এবারও পরিবেশ পক্ষে না থাকলে, কোন পথে হাটবেন তার জবাব মেলেনি আ স ম রবের কাছে। আর নতুন এই জোট টিকে থাকার বিষয়ে শঙ্কা বিএনপির।

রব বলেন, অবাধ, সুষ্ঠু, সবারকাছে গ্রহণযোগ্য নির্বাচনের জন্য জোট গড়েছি। বর্জন-গ্রহণ এটা ভবিষ্যত বলে দেবে।