তারেকের নেতৃত্ব নিয়ে নানামূখী আলোচনা বিএনপিতে

তারেকের নেতৃত্ব নিয়ে নানামূখী আলোচনা বিএনপিতে

শেয়ার করুন

Tarique তারেক রহমাননিজস্ব প্রতিবেদক :

তারেক রহমানের নেতৃত্ব নিয়ে নানামূখী আলোচনা বিএনপি মহলে। নির্বাচনে ভরাডুবির জন্য তারেককে দায়ী করে, কেউ বলছেন- নেতৃত্ব দিতে হলে দেশে ফিরতে। কারো পরামর্শ- অন্তত বছর দু’য়েকের জন্য হলেও নেতৃত্ব ছেড়ে দিতে। বাজারে বিএনপি ভাঙার গুঞ্জনও। তবে বিএনপি নেতাদের দাবি, তারেক রহমানের নেতৃত্বে ঐক্যবদ্ধ আছে বিএনপি।

মামলা আর দণ্ড মাথায় লন্ডনই বর্তমান ঠিকানা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর দলের মূল নেতৃত্ব এখন তার হাতেই। লন্ডন থেকেই দলের সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসে। সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন, প্রার্থীদের সাক্ষাতকার পুরো প্রক্রিয়া সামলেছেন লন্ডনে বসেই।

কিন্তু নির্বাচনে ভরাডুবির পর তার এই দূর নিয়ন্ত্রিত দল পরিচালনা নিয়ে প্রশ্ন উঠেছে। সর্বোচ্চ নীতিনির্ধিারক হিসেবে ব্যর্থতার দায় তাই তারেক রহমানের কাঁধেই। দলের শুভাকাঙ্খী ডা. জাফরুল্লাহ চৌধুরীর পরামর্শ, তারেক রহমান যেন অন্তত দুই বছর নেতৃত্ব থেকে দূরে থাকেন।

তবে ডা. জাফরুল্লাহকে অস্বীকার করেও সবার মুখ বন্ধ করা গেল না। বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান, গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তারেক রহমানকে দেশে ফিরে দলের হাল ধরার পরামর্শ দিয়েছেন।

৩০ ডিসেম্বরের নির্বাচনের বিরুদ্ধে কাযর্কর প্রতিরোধ গড়ার বদলে বিএনপি নেতাদের এখন ব্যস্ত থাকতে হচ্ছে তারেক রহমানের নেতৃত্ব আর বিএনপির সম্ভাব্য ভাঙন নিয়ে নানামূখী আলোচনার জবাব দিতেই।