ঢাকা-১০ আসন: দুই হেভিওয়েটের লড়াই

ঢাকা-১০ আসন: দুই হেভিওয়েটের লড়াই

শেয়ার করুন

ec election commission
নিজস্ব প্রতিবেদক :

দু’জনই ব্যারিস্টার। জাতীয় সংসদ নির্বাচনে একজন নতুন মুখ। আরেকজনের তৃতীয় দফা। ঢাকা-১০ আসনে এমনই দুই আইনজীবীকে প্রার্থী হিসেবে মনোনয়নের চিঠি দিয়েছে দেশের দুই প্রধান রাজনৈতিক দল। জামাতার বিকল্প প্রার্থী হিসেবে শ্বশুরকেও বেছে নিয়েছে বিএনপি। শেষ পর্যন্ত ভোটারদের মনে কে ঠাঁই করে নেবেন?

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৬টি ওয়ার্ড নিয়ে ঢাকা-১০ আসন। নিউমার্কেট, এলিফ্যান্ট রোড, কলাবাগান, ধানমণ্ডির পশ্চিম অংশ, জিগাতলা, হাজারিবাগ ও গণকটুলি এই আসনের আওতায়। গেলো ১০ বছরে সড়ক প্রশস্ত করা, মাদক ও চাঁদাবাজি কমানো গেলেও জলাবদ্ধতাসহ কিছু সমস্যা থেকেই গেছে।

১৯৯১ সালে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এখানে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। পরের নির্বাচনে বদলে যায় দৃশ্যপট।

এখানকার ভোটাররা ৯৬ সালে ভোট দিয়ে জেতান আওয়ামী লীগের আলহাজ মকবুল হোসেনকে। ২০০১ সালের নির্বাচনে আবার বিএনপি প্রার্থী জয় পান। ২০০৮ ও ২০১৪ সালে এই আসনে নৌকার মাঝি শেখ ফজলে নূর তাপস।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তার ওপরই আস্থা রেখেছে আওয়ামী লীগ। আর বিএনপি এবার মনোনয়ন দিয়েছে সাবেক প্রতিমন্ত্রী আবদুল মান্নানকে। তবে একইসাথে চিঠি দেয়া হয়েছে তার মেয়ের জামাতা ও দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন অসীমকেও।

এখানে ভোটার প্রায় ৩ লাখ ১৩ হাজার। যার মধ্যে পুরুষ ১ লাখ ৬৯ হাজার। বাকি ১ লাখের কিছু বেশি নারী ভোটার। আগামী নির্বাচনে কিসের ভিত্তিতে প্রার্থী বাছাই করবেন তারা? এ ব্যাপারে এলাকাবাসী জানান, যারা সন্ত্রাস, চাঁদাবাজি বন্ধ করবে আর জলাবদ্ধতা দুর করবে তাদের পক্ষেই রায় যাবে। তবে তারা জানান, এবারের নির্বাচনে ব্যক্তির চেয়ে দল প্রাধান্য পাবে। যেহেতু এটা ঢাকার আসন তাই কেন্দীয় রাজনীতির মতামতের উপর নির্ভর করেই ভোট দিবেন ভোটাররা।