টাঙ্গাইলের ৮টি আসনে নির্বাচনী প্রচারণা তুঙ্গে

টাঙ্গাইলের ৮টি আসনে নির্বাচনী প্রচারণা তুঙ্গে

শেয়ার করুন

টাঙ্গাইলমো. নাসির উদ্দিন, টাঙ্গাইল :

টাঙ্গাইলে সংসদীয় ৮টি আসনেই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, জাতীয় পাটি, কৃষক শ্রমিক জনতালীগ, বিএনপি ও তাদের নেতৃত্বাধীন জোটের অন্যতম শরিক দলগুলো। নির্বাচনকে সামনে রেখে জেলার বিভিন্ন উপজেলায়, ইউনিয়ন, পৌরসভা ও ওয়ার্ডে ওয়ার্ডে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন এবং পূন্যগঠন করে সংগঠনকে শক্তিশালী করতে দল গোছাচ্ছেন কমিটির নেতৃবৃন্দ। ইতোমধ্যে ৮টি সংসদীয় আসনে আওয়ামী লীগ বিএনপি, কৃষক শ্রমিক জনতালীগ ও জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থীরা এলাকায় চুষে বেড়াচ্ছেন। জেলার ৮টি আসনেই  আওয়ামী লীগের একাধিক প্রার্থী এলাকায় বিভিন্ন সভা-সমাবেশ করে দলীয় নেতাকর্মীদের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন। সেই সাথে দলীয় মনোনয়ন পেতে দৌড় ঝাপ করছেন। তবে বিএনপির একাধিক  প্রার্থীর নাম শোনা গেলেও এলাকায় প্রচার প্রচারনা কম। আওয়ামী লীগ সরকারের ১০ বছরের উন্নয়ন তুলে ধরে মিটিং মিছিল ও মোটর সাইকেল শোভাযাত্রা করে ভোট প্রার্থনা করছেন প্রার্থীরা। অন্যদিকে বিএনপি মামলা ও হামলার ভয়ে ভোটারদের কাছে যেতে পারছে না বলে অভিযোগ করছে।

টাঙ্গাইলে ১২টি উপজেলা নিয়ে ৮টি আসন রয়েছে। আসনগুলো হচ্ছে-মধুপুর-ধনবাড়ি নিয়ে টাঙ্গাইল-১, গোপালপুর-ভুঞাপুর নিয়ে টাঙ্গাইল-২, টাঙ্গাইল-৩ (ঘাটাইল), টাঙ্গাইল-৪ (কালিহাতী), টাঙ্গাইল-৫ (সদর), নাগরপুর-দেলদুয়ার নিয়ে টাঙ্গাইল-৬, টাঙ্গাইল-৭ (মির্জাপুর) ও বাসাইল-সখীপুর নিয়ে টাঙ্গাইল-৮ আসন। ৮টি আসনে ১১টি পৌরসভা ও ১১৮টি ইউনিয়নে মোট ভোটার রয়েছে ২৭ লাখ ৮২ হাজার ৮৫জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ লাখ ৭৮ হাজার ২৮৮জন এবং মহিলা ভোটার ১৪ লাখ ৩ হাজার ৭৯৭জন।

মুক্তিযুদ্ধে সুতিকাগার টাঙ্গাইলের প্রত্যেকটা আসনেই নির্বাচনকে সামনে রেখে দলীয় মনোনয়ন পেতে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপিসহ অন্যান্য দলের বর্তমান ও সাবেক সংসদ সদস্যরা এরই মধ্যে প্রচার প্রাচারণা ও লবিং শুরু করেছেন। টাঙ্গাইলের ৮টি আসনে আগামী জাতীয় সংসদ নির্বাচনে প্রায় অর্ধশতাধিক সম্ভাব্য প্রার্থীর নাম শোনা যাচ্ছে। তবে যত জনেরই নামই শোনা যাক না কেন এই আট আসনে মূলত বড় দুই দল আওয়ামী লীগ, বিএনপির মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। তবে কয়েকটি আসনে বঙ্গবীর কাদের সিদ্দিকীর প্রতিষ্ঠিত দল কৃষক শ্রমিক জনতালীগের সাথে লড়তে হবে বড় দুই দলের প্রার্থীদের।

আগামী নির্বাচন নিয়ে বিভিন্ন ফোরাম, চা আড্ডা ও পথে-ঘাটে আগাম সন্তব্যে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন-
টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) এ আসন থেকে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে সম্ভাব্য প্রার্থী হিসেবে নাম শোনা যাচ্ছে, সাবেক খাদ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক ভোলা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান সরোয়ার আলম খান আবু। বিএনপি থেকে এবারও সম্ভাব্য প্রার্থী ফকির মাহবুব আনাম (স্বপন ফকির) ও বেগম খালেদা জিয়ার আইনজীবি এডভোকেট মোহাম্মদ আলীর নাম শোনা যাচ্ছে। ধনবাড়ি উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মো. মজনু মিয়া ও বিজেপি (মঞ্জু) থেকে আবু সাঈদ খান মিন্টুর নাম শোনা যাচ্ছে। তবে মুল প্রতিদ্বন্দিতা হবে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যেই।

টাঙ্গাইল-২ (ভুঞাপুর-গোপালপুর) এ আসনে ক্ষমতাসীন দলের বর্তমান সংসদ সদস্য বয়োবৃদ্ধ হওয়ার কারণে এবার দলীয় মনোনয়ন পাবেন না। তার স্থানে মনোনয়ন প্রত্যাশী তার ছেলে কেন্দ্রীয় আওয়ামী লীগ উপ-কমিটির সহ-সভাপতি মশিউদজ্জামান খান রুমেল, এছাড়াও রয়েছেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আশরাফুজ্জামান স্মৃতি, জেলা আওয়ামী লীগের পরিবেশ বিজ্ঞান ও গবেষনা সম্পাদক তানভীর হাসান ছোট মনি ও গোপালপুর উপজেলা চেয়ারম্যান ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডু ও কর্ণেল হারুন অর রশিদের নাম শোনা যাচ্ছে। বিএনপি থেকে গত নবম জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাহ উদ্দিন টুকু, জেলা বিএনপির সভাপতি কৃষিবিদ শামসুল আলম তোফা ও বিএনপি থেকে সদ্য বহিস্কৃত সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল খালেক মন্ডলের নাম শোনা যাচ্ছে।

টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসন থেকে বর্তমান সাংসদ আমানুর রহমান খান রানা এমপি মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলায় আসামী হয়ে জেল হাজতে রয়েছেন। তিনি হয়তো এবার দলীয় মনোনয়ন বঞ্চিত হতে পারেন। সেক্ষেত্রে তার স্থানে তার স্ত্রী ফরিদা বেগম, ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের আহবায়ক শহিদুল ইসলাম লেবু, যুগ্ম আহবায়ক মাসুদুর রহমান আজাদ, সদ্য আওয়ামী লীগে যোগদানকৃত সৈয়দ আবু ইউসুফ তুহিন আব্দুল্লাহর নাম শোনা যাচ্ছে। বিএনপি থেকে সম্ভাব্য প্রার্থীদের হচ্ছেন সাবেক এমপি ও বেগম খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা লুৎফর রহমান খান আজাদ, জেলা কৃষক দলের কোষাধ্যক্ষ মাইনুল ইসলামের নাম শোনা যাচ্ছে।

টাঙ্গাইল-৪ (কালিহাতী) এ আসন থেকে ক্ষমতাসী দল আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী বর্তমান এমপি হাসান ইমান খান সোহেল হাজারী, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য আবু নাসের, কালিহাতী উপজেলা চেয়ারম্যান মাজহারুল ইসলাম তালুকদার ঠান্ডু, জেলা পরিষদ সদস্য ইঞ্জিনিয়ার মো. লিয়াকত আলী শোনা যাচ্ছে। বিএনপি থেকে কেন্দ্রীয় বিএনপির সদস্য লুৎফর রহমান মতিন, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদক বেনজির আহমেদ টিটু, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের কেন্দ্রী কমিটির সহ-সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল হালিম, জাতীয়তাবাদী এশিয়া মহাদেশের সম্বয়ক বাদলুর রহমান বাদল ও ঢাকাস্থ কালিহাতী সমিতির সভাপতি শহিদুল হক চৌধুরীর নাম শোনা যাচ্ছে।

এ আসন থেকে হ্যাভীওয়েট প্রার্থী কৃষক শ্রমিক জনতালীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তমও নির্বাচনে অংশ নিবেন বলে গুঞ্জন রয়েছে।
টাঙ্গাইল-৫ (সদর) এ আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বর্তমান এমপি আলহাজ্ব মো. ছানোয়ার হোসেন, উপজেলা চেয়ারম্যান এডভোকেট খোরশেদ আলম, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরনের নাম শোনা যাচ্ছে। এছাড়া মুক্তিযুদ্ধে বিশেষ অবদানকারী পরিবার থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী মুরাদ সিদ্দিকীর নাম শোনা যাচ্ছে। বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশীরা হলেন, সাবেক মন্ত্রী ও বেগম খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) মাহমুদুল হাসান, কেন্দ্রীয় বিএনপির সদস্য আহসান হাবিব, জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি ছাইদুল হক ছাদুর নাম শোনা যাচ্ছে। জাতীয় পার্টি থেকে সাবেক এমপি ও জেলা জাতীয় পার্টির সভাপতি আবুল কাশেম ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জেলা জাতীয় পাটির আহবায়ক পীরজাদা শফিলউল্লাহ আল মনির ও জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মোজাম্মেল হকের নাম শোনা যাচ্ছে।

টাঙ্গাইল-৬ (দেলদুয়ার-নাগরপুর) এ আসন থেকে আওয়ামী লীগের বর্তমান এমপি খন্দকার আব্দুল বাতেন, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারনা হালিম, জেলা আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক আহসানুল ইসলাম টিটু, কেন্দ্রীয় সদস্য শেখ আব্দুর রহিম ইলিয়াস, উপজেলা আওয়ামী লীগের সদস্য তারেক শামস্ হিমু ও ইনসাফ আলী ওসমানীর নাম শোনা যাচ্ছে। বিএনপি থেকে সাবেক মন্ত্রী এডভোকেট গৌতম চক্রবর্তী, কেন্দ্রীয় নেতা নুর মোহাম্মদ খানের নাম শোনা যাচ্ছে। এছাড়াও এলডিপির প্রার্থী হিসেবে মঞ্জুরুল ইসলাম এর নাম শোনা যাচ্ছে।

টাঙ্গাইল-৭ (মির্জাপুর) এ আসন থেকে ক্ষমতাসীন দলের বর্তমান এমপি আলহাজ্ব একাব্বর হোসেন, জেলা যুবলীগের সহ-সভাপতি ও টাঙ্গাইল চেম্বার অব কর্মাসের সাধারণ সম্পাদক খান আহমেদ শুভ, কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম প্রচার সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মেজর (অব.) খন্দকার এ হাফিজ, উপজেলা চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মীর শরীফ মাহমুদের নাম শোনা যাচ্ছে। বিএনপি থেকে দলীয় মনোনয়ন প্রত্যাশীরা হলেন, সাবেক এমপি ও কেন্দ্রীয় বিএনপির শিশু বিষয়ক সম্পাদক ও উপজেলা বিএনপির সভাপতি আবুল কালাম আজাদ, জেলা বিএনপির সদস্য ফিরোজ হায়দার, উপজেলা বিএনপির সহ-সভাপতি একে আজাদ স্বাধীনের নাম শোনা যাচ্ছে। জাতীয় পার্র্টি থেকে কেন্দ্রীয় জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান মো. জাহিরুল ইসলাম জহিরের নাম শোনা যাচ্ছে।

টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসইল) এ আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বর্তমান এমপি অনুপম শাহজাহান জয়, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান শওকত সিকদার, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য অধ্যক্ষ সাঈদ আজাদ, ইঞ্জিনিয়ার ইন্সিটিটিউটের ভাইস প্রেসিডেন্ট আতাউল মাহমুদের নাম শোনা যাচ্ছে। বিএনপি থেকে কেন্দ্রীয় বিএনপির সহ-সভাপতি এডভোকেট আহমেদ আযম খান, উপজেলা বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি শেখ মোহাম্মদ হাবিব, সাবেক ছাত্রদল নেতা কৃষিবিদ দেওয়ান শফি শাওন ও কেন্দ্রীয় সেচ্ছাসেবক দলের সহ-সভাপতি জিয়াউল হক শাহীনের নাম শোনা যাচ্ছে।
এ আসন থেকে নির্বাচনে অংশ গ্রহন করবেন সাবেক এমপি কৃষক শ্রমিক জনতালীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তমও।

টাঙ্গাইল-৮ এ আসনে হেভিওয়েট প্রার্থী বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম প্রতিদ্বন্দিতায় অংশ গ্রহন করায় সকলের চোখ থাকে এ আসনের দিকে। এ আসনে সাদৎ বিশ্ববিদ্যালয় কলেজ থেকে দুই বারের নির্বাচিত ভিপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের ও বর্তমান এমপি অনুপম শাহজাহান জয়ের মধ্যেই যেই আসুক বঙ্গবীর কাদের সিদ্দিকীর সাথে প্রতিদ্বন্দিতা হবে। আর সে প্রতিযোগিতা হবে কাঁচা পাকায়। অপর দিকে জেলার রাজনীতি নিয়ন্ত্রণ হয়ে থাকে টাঙ্গাইল সদর আসন থেকে। টাঙ্গাইল-৫ (সদর) আসনের গরুত্বই আলাদা। আওয়ামী লীগ-বিএনপিসহ সকলেই এ আসনটি দখলে রাখতে চায়। এ আসন থেকে বিএপির প্রার্থী মেজর জেনারেল (অব.) মাহমুদুল হাসান নিশ্চিত। আর আওয়ামী লীগ থেকেই বর্তমান এমপি মো. ছানোয়ার হোসেন ও মুরাদ সিদ্দিকী যেই আসুক তাদের লড়াই হবে মেজর জেনালের (অব.) মাহমুদুল হাসানের সাথে। অর্থাৎ কাঁচা পাকায়।

২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির হেভিওয়েট প্রার্থী মেজর জেনারেল (অব.) মাহমুদুল হাসান পান ৯৬ হাজার ভোট। তার নিকটতম আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী আব্দুল মান্নান পেয়েছিলেন ৮২ হাজার ভোট। আর উদিয়মান তরুণ নেতা মুরাদ সিদ্দিকী কৃষক শ্রমিক জনতালীগ থেকে প্রথমবারের মতো নির্বাচন করে ৬৮ হাজার ১৬৭ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিলেন।

২০০৮ সালে মুরাদ সিদ্দিকী স্বতন্ত্র নির্বাচন করে ৪০ হাজার ৪৫৬ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিলেন। গত ৫ জানুয়ারীর দশম সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ গ্রহন করেন মুরাদ সিদ্দিকী। বিরোধী দল এ নির্বাচনে অংশ না নিলেও মুরাদ সিদ্দিকীর ইমেজের কাছে সরকারী দলের প্রার্থী চম বেকায়দায় পড়ে যান। মুরাদ সিদ্দিকী ৫৯ হাজার ৩৯৮ ভোট পেয়ে সামান্য ব্যবধানে হেরে যান। হারার পর ভোট জালিয়াতি ও কেন্দ্র দখলের অভিযোগ করলেও শেষে ফলাফল মেনে নেন মুরাদ সিদ্দিকী। আগামী সংসদ নির্বাচনে টাঙ্গাইল-৫ (সদর) আসন দখলে রাখতে হলে চুল ছেড়া বিশ্লেষন করেই মাঠের নেতাদের নমিনেশন দেয়ার পরিকল্পনা নিয়েছেন দলের হাইকমান্ড। তবে ভোটার ও সাধারণ মানুষের ধারনা আওয়ামী লীগ বিএনপি ও জাতীয় পাটির যে প্রার্থীই আসুক না কেন মুল প্রতিদ্বন্দিতা হবে বিএনপির হেভিওয়েট প্রার্থী মেজর জেনারেল (অব.) মাহমুদুল হাসান ও নবীন প্রার্থী মুরাদ সিদ্দিকীর সাথে।