উন্নয়নের প্রচারণা দিয়ে অপপ্রচার রুখতে চায় আওয়ামী লীগ

উন্নয়নের প্রচারণা দিয়ে অপপ্রচার রুখতে চায় আওয়ামী লীগ

শেয়ার করুন

৭০ বছরে পদর্পণ করলো আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক :

অনলাইনে উন্নয়নের প্রচারণা দিয়ে অপপ্রচার রুখতে চায় বাংলাদেশ আওয়ামী লীগ। তবে এই কাজে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব একটি বড় বাধা। কিভাবে সেই বাধার মোকাবেলা করছে দলটি।

ফেইসবুকে আওয়ামী লীগের উন্নয়ন লিখে খোজ করলে, যা আসে তার অধিকাংশই সরকারি দলের বিপক্ষ প্রচারণা। এ থেকেই বোঝা যায়, অনলাইনে কিছুটা বেকায়দায় রয়েছে টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকা দল বাংলাদেশ আওয়ামী লীগ।

এর বাইরেও সরকারের বিরুদ্ধে অনলাইনে নানা গুজবেরও মোকাবিলা করতে হচ্ছে দলটিকে। যে দেশে প্রায় সাড়ে দশ কোটি ভোটার আর নয় কোটিরও বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে, সে দেশে কিভাবে এই অপপ্রচারের মোকাবেলা করছে সরকার?

সরকারের বাইরে আওয়ামী লীগ দলীয়ভাবেও অপপ্রচার ও গুজব প্রতিরোধের চেষ্টা করছে। দেশের তরুণ জনগোষ্ঠীর একটি বড় অংশ নিয়ে কাজ করছে দলটির গবেষণা প্রতিষ্ঠান, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের-সিআরআই। প্রতিষ্ঠানটির অন্যতম ট্রাস্টি জানালেন, তরুণদের মাঝে তথ্য চাপিয়ে দেয়া নয়, সঠিক তথ্য তুলে আনতেই কাজ করছেন তারা।

সে সঙ্গে, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা জানিয়েছেন, সারা দেশেই দলিয় নেতাকর্মীদের প্রশিক্ষণ দিয়ে অনলাইনে সরকারের উন্নয়ন প্রচারণারও উদ্যোগও নিয়েছেন তারা। তবে সে উদ্যোগ কতটা কাজে আসছে, তা বুঝতে অপেক্ষা করতে হবে, আসন্ন সংসদ নির্বাচন পর্যন্ত।