আবারও ক্ষমতায় আসছে আওয়ামী লীগ: ইআইইউ

আবারও ক্ষমতায় আসছে আওয়ামী লীগ: ইআইইউ

শেয়ার করুন

EIU-1-1
নিজস্ব প্রতিবেদক :

একাদশ সংসদ নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগ তৃতীয়বারের মতো সরকার গঠন করবে বলে মনে করছে দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট-ইআইইউ।

ডিসেম্বরের শুরুতে বাংলাদেশ বিষয়ে প্রকাশিত সর্বশেষ কান্ট্রি ব্রিফিংয়ে ইকোনমিস্ট গ্রুপ এই পুর্বাভাস দিয়েছে। স্থানীয় বিভিন্ন জরিপে জনপ্রিয়তার দিক দিয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার অনেক এগিয়ে থাকার তথ্য তুলে ধরে ইআইইউর প্রতিবেদনে বলা হয়েছে, তার ব্যক্তিগত ভাবমূর্তি নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বর্তমান সরকারের অধীনে আর্থ-সামাজিক ক্ষেত্রে অসাধারণ অগ্রগতির পাশাপাশি ভোটের মাঠে একটি কার্যকর বিরোধী শক্তির অনুপস্থিতির কারণে বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে বড় কোনো চ্যালেঞ্জ গড়ে তুলতে পারবে না বলেই তারা মনে করছে। তাদের ধারণা দুর্নীতি মামলায় সাজা পেয়ে বিএনপি প্রধান বেগম খালেদা জিয়া কারাগারে থাকায় জাতীয় নির্বাচনে তার দলের আশানুরুপ ভোট পাবার সম্ভাবনা কমবে।

তাদের পূর্বাভাস বলছে, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা আগামী পাঁচ বছরও অব্যাহত থাকবে। ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত জিডিপি প্রবৃদ্ধির গড় হার হবে ৭.৭ শতাংশ। বেসরকারি খাতে বিনিয়োগ ও ভোগ বৃদ্ধি এক্ষেত্রে বড় ভূমিকা রাখবে।