৫ জানুয়ারি: বিএনপির ভূমিকা নিয়ে ভিতরে বাইরে নানা বিশ্লেষণ

৫ জানুয়ারি: বিএনপির ভূমিকা নিয়ে ভিতরে বাইরে নানা বিশ্লেষণ

শেয়ার করুন

৫-জানুয়ারি-january-5-BNPনিজস্ব প্রতিবেদক :

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচনে অংশ না নেয়া বিএনপির ভূল ছিল কিনা এ নিয়ে দলের ভেতরে ও বাইরে গত চার বছর ধরে চলছে নানা বিশ্লেষণ। আগামী নির্বাচনকে সামনে রেখে আবারো আলোচনায় ৫ জানুয়ারি। তবে কি উপলব্দি বিএনপির শীর্ষ নেতাদের?

জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর দুই দলের মধ্যে সমঝোতার চেষ্টা কিংবা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন কলের পরও ১০ম সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি। অবশ্য বিএনপি প্রধান বেগম খালেদা জিয়া এবং দলের একটি অংশ মনে করেছিলো বিএনপিকে ছাড়া কোন নির্বাচন হবে না। হলেও আবার মধ্যবর্তী নির্বাচন দিতে বাধ্য হবে সরকার।  তবে হার মানতে হয় আওয়ামী লীগের রাজনৈতিক কৌশলের কাছে।

বিএনপি যেমন সংসদে বিরোধী দলও হতে পারেনি, তেমনি আগামী নির্বাচনে অংশ না নিলে অস্তিত্ব সংকটে পড়তে হবে দলটিকে।  অর্থ্যাৎ নির্বাচনে না যাওয়ার মূল্য গত চার বছর ধরে দিতে হয়েছে বিএনপিকে। ৫ জানুয়ারি নির্বাচনে না গিয়ে বড় ধরনের ভুল ছিল, বিএনপির অনেক নেতা এমনটি মনে করলেও প্রকাশ্যে এ কথাটি কেউ স্বীকার করতে চান না।

এবারও নির্দলীয় সরকারের অধীনেই নির্বাচনের দাবি জানাচ্ছে বিএনপি। তবে শেখ হাসিনার অধীনেই নির্বাচন করতে অনড় আওয়ামী লীগ। গত ২ জানুয়ারি বেগম জিয়া বলেছেন বিএনপিকে ছাড়া আগামী নির্বাচন হবে না।

আগামী এক বছর নানা রাজনৈতিক সমীরণের মাধ্যমে নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচনে যেতে সরকারকে বাধ্য করতে পারবেন এমনটি মনে করছেন দলটির শীর্ষ নেতারা।