এবার থাকছে ভিশন ২১০০, চতুর্থ শিল্প বিপ্লব

এবার থাকছে ভিশন ২১০০, চতুর্থ শিল্প বিপ্লব

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

২০০৮ সালে দিন বদলের সনদ দিয়ে বাজিমাত করেছিলো আওয়ামী লীগ। টানা দুই বার ক্ষমতায় থাকা এই দলটি প্রতীক বরাদ্দের পর, তাদের নির্বাচনী ইশতেহার ঘোষণা করবে। এবার কী চমক থাকছে সেই ইশতেহারে।

নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে দিন বদলের সনদ শিরোনামে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছিলেন বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। সেই ইশতেহারে ডিজিটাল বাংলাদেশের ধারণা ও রূপকল্প ২০২১ তরুণ ভোটারদের মন জয় করে।

২০১৩ সালে আওয়ামী লীগের ইশতেহারের শিরোনাম ছিলো, এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এতে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশ গড়ার ঘোষণা দিয়েছিলো দলটি।

চলতি বছর একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আলোচনায় আছে আওয়ামী লীগের ডেল্টা প্ল্যান। যাতে দুই হাজার একশ সালের মধ্যে কেমন হবে বাংলাদেশ তার রূপরেখা জানাতে পারে সরকারী দল। থাকছে তরুণ প্রজন্মকে কাছে টানার পরিকল্পনা।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা জানান, গত এক দশকে দেশকে যে গতিতে এগিয়ে নিয়েছে বর্তমান সরকার, এবার ইশতেহারে সেই গতি অব্যাহত রাখার একটি দিক নির্দেশনা থাকছে। দলীয় সভানেত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় উপ কমিটি এরই মধ্যে ইশতেহার চূড়ান্ত করে এনেছে।

সে সঙ্গে ইশতেহারের একটি গুরুত্বপূর্ণ অংশ জুড়ে এবারও থাকছে তথ্য প্রযুক্তি। থাকছে বিশ্বজুড়ে প্রযুক্তির পরিবর্তন ও চতুর্থ-শিল্প বিপ্লব ধারণ করে দেশকে এগিয়ে নেয়ার পরিকল্পনা।