শনিবার ট্র্যাকে নামছেন উসাইন বোল্ট

শনিবার ট্র্যাকে নামছেন উসাইন বোল্ট

শেয়ার করুন

usain-bolt-running

স্পোর্টস ডেস্ক:

বিতর্কের মেঘ মাথায় নিয়েই শুক্রবার শুরু হচ্ছে অলিম্পিকসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ট্র্যাক এন্ড ফিল্ড। কিন্তু কোনও রুশ অ্যাথলিটকেই দেখা যাবে না রিওর এ ইভেন্টে পদক জয়ের লড়াইয়ে। এমন কঠিন পরিস্থিতিতে রিও গেমসের ত্রাতা হয়ে উঠবেন কেবলমাত্র একজন। তিনি বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্ট।

ডোপিং কেলেঙ্কারির জেরে রাশিয়ার পুরো অ্যাথলেটিক্স টিমকেই নির্বাসিত করেছে আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন। অলিম্পিকে বরাবরই রাশানদের যে আধিপত্য, এবার রিওতে তাদের সে  ট্র্যাক অ্যান্ড ফিল্ডের ঝড় দেখা থেকে বঞ্চিব হবেন ক্রীড়ামোদিরা।

আর এমন পরিস্থিতে এবার ইতিহাসের পাতায় নিজেকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা কেবল একজনেরই। তিনি জ্যামাইকান ব্জ্রবিদ্যুৎ উসাইন বোল্ট। সেই লক্ষ্য পূরণে রিওর ট্র্যাকে ঝড় তুলতে প্রস্তুত বোল্টও।

২০০৮ বেজিং ও ২০১২ লন্ডন ওলিম্পিকসে ১০০ মিটার, ২০০ মিটার এবং ৪x১০০ মিটার রিলেতে সোনা জিতেছিলেন  জামাইকান বিদ্যুৎ। এবার তাঁর সামনে তৃতীয়বার ত্রিমুকুট জয়ের হাতছানি।

শনিবার ১০০ মিটার স্প্রিন্টের হিট দিয়ে শুরু হবে বোল্টের অলিম্পিক মিশন। সোমবার হবে ১০০ মিটারের ফাইনাল। গত দুটি আসরে জেতা তিনটি সোনাই ধরে রাখার ব্যপারে দারুণ আত্মবিশ্বাসী জামাইকান তারকা।

গত বছর আগস্টে বেজিংয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০০ ও ২০০ মিটারে নিজের সেরা টাইমিং করতে না পারলেও দীর্ঘদিনের আমেরিকান প্রতিদ্বন্দ্বী জাস্টিন গ্যাটলিনকে পিছনে ফেলে সোনা জিতেছিলেন বোল্ট।

রিওতেও তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী গ্যাটলিন। ডোপ টেস্টে ধরা পড়ে দুবার আন্তর্জাতিক আসর থেকে নিষিদ্ধ হলেও আবার ট্র্যাকে ফিরে এসেছেন এ মার্কিন তারকা। সেই দিক থেকে বোল্ট নিজেকে একশোভাগ সৎ দাবী করতেই পারেন।