দৃশ্যমান হলো পদ্মা সেতুর সাড়ে ৫ কিলোমিটার

দৃশ্যমান হলো পদ্মা সেতুর সাড়ে ৫ কিলোমিটার

শেয়ার করুন

Padma bridge

 

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ৯ ও ১০ নম্বর ‘টু-সি’ পিলারের ওপর বসানো হলো সেতুর ৩৭তম স্প্যান। এর মাধ্যমে দৃশ্যমান হলো সাড়ে ৫ কিলোমিটারেরও বেশি (৫ হাজার ৫৫০ মিটার)।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) দুপুর ২টা ৫০ মিনিটে বসানো হয় স্প্যানটি। এ স্প্যানটি বসানো হলে বাকি থাকবে আর মাত্র চারটি স্পেন। ৩৬তম স্প্যান বসানোর ছয় দিনের মাথায় বসলো এ স্প্যানটি।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের এসব তথ্য নিশ্চিত করেছেন।

নির্বাহী প্রকৌশলী জানান, বৃহস্পতিবার সকাল সারে ১০টার দিকে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন তিয়াইন-ই ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩৭তম স্প্যানটি নিয়ে নির্ধারিত পিয়ারের উদ্যেশ্যে রওনা হয়।

পরবর্তী প্রক্রিয়ায় কারিগরি সমস্যা না থাকায় এবং আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকায় বৃহস্পতিবারই স্প্যানটি বসিয়ে দেওয়া হয়।

৩৭তম স্প্যানটি বসানোর পর আগামী ১৬ নভেম্বর ১ ও ২ নম্বর পিয়ারে ৩৮তম স্প্যান ‘১-এ’, ২৩ নভেম্বর ১০ ও ১১ নম্বর পিলারে ৩৯তম স্প্যান ‘২-ডি’, ২ ডিসেম্বর ১১ ও ১২ নং পিয়ারে ৪০তম স্প্যান ‘২-ই’ ও ১০ ডিসেম্বর মাসে ১২ ও ১৩ নম্বর পিয়ারে ৪১তম স্প্যান স্প্যান ‘২-এফ’ বসানোর পরিকল্পনা রয়েছে।

পদ্মা সেতুতে মোট ৪২টি পিলারে বসানো হবে ৪১টি স্প্যান। সেতুর দৈর্ঘ্য ৬ ১৫০ মিটার (৬.১৫ কিলোমিটার)। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।