২১ জঙ্গির যোগসাজসে ঘটেছিলো হলি আর্টিজানে হামলা

২১ জঙ্গির যোগসাজসে ঘটেছিলো হলি আর্টিজানে হামলা

শেয়ার করুন

হলি আর্টিজাননিজস্ব প্রতিবেদক :

২১ জঙ্গির প্রত্যক্ষ ও পরোক্ষ যোগসাজসে ঘটেছিলো দেশের সবচেয়ে বড় জঙ্গি হামলার ঘটনা। হলি আর্টিজান রেস্তোরার হামলায় অংশ নেওয়া ১৩ জঙ্গি বিভিন্ন সময়ে নিহত হয়েছে। কারাগারে আছে ৮ জঙ্গি। তদন্ত সংস্থা এই ৮ জনের বিরুদ্ধেই চার্জশিট দিয়েছে।

০১৬ সালের ১লা জুলাই। হঠাৎই বিকট শব্দ আর গুলির শব্দ। তারপর সময়ের সাথে সাথে ঘটে যায় নারকীয় এক হত্যাযজ্ঞ। গুলশানের হলি আর্টিজান রোস্তোরায় জঙ্গি হামলা টনক নাড়িয়ে দিয়েছিলো পুরো বাংলাদেশের।

এই হামলায় সরাসরি অংশ নেয়া ৫ জঙ্গি রোহান ইমতিয়াজ, নিব্রাস ইসলাম, মীর সামেহ মোবাশ্বের, খাইরুল ইসলাম পায়েল এবং শফিকুল ইসলাম উজ্জ্বল কমান্ডো অভিযানে মারা গেছে। এইপর আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন অভিযানে নিহত হয়েছে হামলায় জড়িত আরো ৮ জঙ্গি।

নব্য জেএমবির সামরিক কমান্ডার তামিম চৌধুরী, এই হামলার অন্যতম মাস্টারমাইন্ড। হামলার সময় পুরো বিষয়টি অনলাইনে পর্যবেক্ষণ করে কানাডিয়ান বংশোদ্ভুত এই বাংলাদেশি।

নিহত আরেক জঙ্গি সারোয়ার জাহান ওরফে আব্দুর রহমান, নব্য জেএমবির আধ্যাত্মিক নেতা। গুলশান হামলায় অংশ নেওয়া জঙ্গিদের বসুন্ধরার বাসায় বসে হামলা সম্পর্কে বিভিন্ন দিক নির্দেশনা দেয় এই জঙ্গি।

গুলশান হামলার পরিকল্পনাকারীদের সহযোগী হিসেবে এসেছে জঙ্গি নুরুল ইসলাম মারজানের নাম। মারজান গুলশান হামলার সময় কল্যাণপুর এলাকায় জঙ্গি তামিম চৌধুরীর সঙ্গে বসে বিষয়টি অনলাইনে তদারকি করেছে।