হাজারীবাগের সব ট্যানারি বন্ধের নির্দেশ

হাজারীবাগের সব ট্যানারি বন্ধের নির্দেশ

শেয়ার করুন

3-2-29নিজস্ব প্রতিবেদক :

হাজারীবাগে থাকা সব ট্যানারি অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিয়েছেন আদালত। সেই সঙ্গে কারখানাগুলোর গ‌্যাস, বিদ‌্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ দেয়া হয়েছে। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি- বেলার এক আবেদনের শুনানি শেষে সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাই কোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেয়।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকে ট্যানারি বন্ধের এই নির্দেশনা বাস্তবায়ন করতে নির্দেশ দিয়েছে আদালত। আর এ কাজে তাকে সহযোগিতা দিতে নির্দেশ দেওয়া হয়েছে স্বরাষ্ট্র সচিব, শিল্প সচিব, পুলিশ মহাপরিদর্শক ও ঢাকার পুলিশ কমিশনারকে।

গত ১৬ জুন হাইকোর্ট এক রায়ে হাজারীবাগ থেকে ট্যানারি না সরানো পর্যন্ত পরিবেশের ক্ষতি হিসেবে ১৫৪ কারখানার মালিককে রোজ ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়ার নির্দেশ দেয়। পরে ট্যানারি মালিকেরা আপিল বিভাগে গেলে আপিল বিভাগ দৈনিক ১০ হাজার টাকা করে জরিমানা পরিশোধের নির্দেশ দেন।

কিন্তু ট্যানারি কারখানাগুলো অর্থ প্রদান না করায় আদালত অবমাননার আবেদন করা হয়। শিল্পসচিব আদালতে হাজির হয়ে জানান, দেড় শর বেশি কারখানা রয়েছে, যাদের বকেয়ার পরিমাণ ৩০ কোটি ৮৫ লাখ টাকা। এরপর ২ মার্চ আদালত ওই সব কারখানাকে দুই সপ্তাহের মধ্যে সরকারি কোষাগারে বকেয়া জরিমানা জমা দিতে নির্দেশ দেন।

হাজারীবাগ থেকে ট্যানারি শিল্প সরিয়ে নিতে ২০০১ সালে হাইকোর্ট রায় দেন। এরপর কয়েক দফা এই সময়সীমা বাড়ানো হয়।