স্কুল ব্যাগের ওজন নিয়ে হাইকোর্টের নির্দেশ

স্কুল ব্যাগের ওজন নিয়ে হাইকোর্টের নির্দেশ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

শিশুদের স্কুল ব্যাগ তাদের শরীরের ১০ শতাংশের বেশি ভারী হতে পারবেনা। শিক্ষামন্ত্রনালয়কে বিষয়টি তদারকি করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে এ বিষয়ে সুনির্দিষ্ট একটি আইন করতে সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

‘ইন্ডিয়ান জার্নাল অব পেডিয়াট্রিক’স-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, বেশি ওজনের ব্যাগ বহনের কারণে দেশটির ৩০ শতাংশ শিশু পিঠের ব্যথায় ভুগছে। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন এতে উদ্বেগ জানিয়ে বলে,বাড়তি ওজন  শিশুদের স্থায়ী শারীরিক ক্ষতির কারণ। বয়ঃসন্ধিকালে হাড়ের কাঠামো ঠিক হয়। এ সময় বেশি ওজন বহন করা একেবারে অনুচিত’।

এই দুটি প্রতিবদেনর ভিত্তিতে দিল্লিতে শুরু হয় স্বাক্ষর সংগ্রহ। আর তাতেই দিল্লি হাইকোর্ট নির্দেশ দেয় প্রাক স্কুল পর্যায়ে শিশুদের ব্যাগের ওজন তাদের ওজনের ১০ শতাংশের কম হতে হবে।

সংযুক্ত আরব আমিরাতেও ফেডারেল ন্যাশনাল কাউন্সিল সতর্ক করে দিয়ে বলেছে, ভারি ব্যাগ বহনের কারণে শিশুদের মেরুদণ্ডের স্থায়ী ক্ষতি হচ্ছে। এ বিষয়ে স্প্যানিশ চিকিৎসকদের এক গবেষণা পত্রে বলা হয়েছে, স্কুলব্যাগের অতিরিক্ত ওজনে শিশুর পিঠ ব্যথাসহ নানা শারীরিক সমস্যা হয়।

এইসব প্রতিবদেন সংক্রান্ত খবর হাইকোর্টের দৃষ্টিতে এনে ২০১৫ সালে একটি রিট করেন তিন আইনজীবী। রিটে শিশুদের ব্যাগ বহনে সুনির্দিষ্ট আইন, বিধিমালা ও নীতিমালা প্রণয়নের নির্দেশনা চান তারা।  সে সময় এ বিষয়ে রুল জারি করেন হাইকোর্ট। চূড়ান্ত রায়ে হাইকোর্ট বিষয়গুলো নিয়ে একটি আইন করতে নির্দেশ দেন।