সোমবার থেকে মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান

সোমবার থেকে মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

সোমবার থেকে একমাস দক্ষিণ সিটি করপোরেশন এলাকার মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান চালানো হবে বলে জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সেবাদানকারী সংস্থার সমন্বয় সভা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ, খাল উদ্ধারসহ সাম্প্রতিক নানা ইস্যুতে নেওয়া হয় বেশ কিছু সিদ্ধান্ত।

রোববার সকালে নগর ভবনের ব্যাংক ফ্লোর সভাকক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে সেবাদানকারী ২৬টি সংস্থার নীতিনির্ধারকেদের সঙ্গে প্রায় কয়েক ঘণ্টার বৈঠক হয়।

এ  বৈঠকে,  ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড অপসারণ করে আনন্দবাজার বস্তিতে স্থানান্তর, আজিমপুর বাস স্ট্যান্ডকে অবৈধ ঘোষণার কথা জানানো হয়। যানজট নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনায় ডিএমপি, ডিএনসিসি ও বিটিআরসি এর সমন্বয় সভা করারও নির্দেশ দেয়া হয়।

ঢাকায় ৩০০ কোম্পানির প্রায় ৮ হাজার বাস চলছে জানিয়ে ডিএমপি’র যুগ্ম পুলিশ কমিশনার এইট টিসি প্রকল্পের মাধ্যমে শহরের বাইরে থেকে গাড়ি ঘুরবে বলেও জানান।

১০৯টি বিশেষ ঝুঁকিপূর্ণ ভবন ও ৩৫টি অতীব ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করা হয়েছে বলেও সভায় জানান ফায়ার সার্ভিসের কমকর্তা। সভায় নকশা বর্হিভূত ভবন ও র‌্যাম উচ্ছেদে মোবাইল কোর্ট পরিচালনার সিদ্ধান্তের কথা জানানো হয়।

যানজট নিরসনে অবৈধ রিকশা বন্ধ, কাঁঠালবাগান এলাকায় দ্রুত খনন কাজ শেষ করাসহ, ২৪টি এজেন্ডা নিয়ে আলোচনা হয় সমন্বয় সভায়। সেবা সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে বেশ কিছু ইস্যুতে পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে, যানজট নিরসনে সমন্বিত উদ্যোগ ও সচেতনতা প্রয়োজন বলে সভা শেষে মত দেন দক্ষিণের মেয়র।

পে-অফ।
কিশওয়ার জাহান, এটিএন নিউজ, ঢাকা।