সারাদেশে ৫.৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

সারাদেশে ৫.৮ মাত্রার ভূমিকম্প অনুভূত

শেয়ার করুন

Earthquake

নিজস্ব প্রতিবেদক।।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়েছে। শুক্রবার সকাল ৬টা ৪৫ মিনিটের দিকে এই ভূমিকম্প অনুভূত হয়।

ঢাকার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ভোর ৫টা ৪৫ মিনিট ৪১ সেকেন্ডে ভূমিকম্প অনুভূত হয়। এর মাত্রা ছিল ৫ দশমিক ৮। মাঝারি মাত্রার এই ভূমিকম্পের কেন্দ্র ছিল ঢাকার আগারগাঁও ভূমিকম্প পরিমাপক কেন্দ্র থেকে ৩৪৭ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে ভারত-মিয়ানমার সীমান্তে।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার বলছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল চট্টগ্রাম থেকে ১৭৫ কিলোমিটার পূর্বে এবং মিয়ানমারের হাখা থেকে ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে।। ভূপৃষ্ঠের ৪২ কিলোমিটার গভীরে এই কম্পনের সৃষ্টি হয়।

রাজধানী ঢাকাসহ চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, বান্দরবান, জামালপুর, খুলনা, বাগেরহাট, কুড়িগ্রাম, সিলেট, বরিশাল ও রাজশাহীতে এই ভূকম্পন অনুভূত হয়েছে বলে খবর পাওয়া গেছে। তবে কোথাও কোনও ক্ষয় ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মিয়ানমারের হাখা থেকে ২০ কিলোমিটার উত্তর-পশ্চিম ও ভারতের মিজোরামের থেনজল থেকে ৭৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। ভূপৃষ্ঠের ৪২ কিলোমিটার গভীরে এ কম্পনের সৃষ্টি হয়।

চট্টগ্রাম থেকে উৎসস্থলের দূরত্ব ১৭৪ কিলোমিটার। ভূমিকম্পে কক্সবাজার, সিলেট, কুড়িগ্রামের মতো জায়গাও কেঁপে উঠেছে। সংবাদ সংস্থা রয়টার্সকে চট্টগ্রামের এক বাসিন্দা জানিয়েছেন, তিনি জোর কম্পন অনুভব করেছেন।

এদিকে ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, আসাম, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গেও এ ভূমিকম্প অনুভূত হয়েছে।