‘সহায়ক পরিবেশ সৃষ্টি করতে পারলে দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু নির্বাচন সম্ভব’

‘সহায়ক পরিবেশ সৃষ্টি করতে পারলে দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু নির্বাচন সম্ভব’

শেয়ার করুন

photo-1485335589নিজস্ব প্রতিবেদক :

সহায়ক পরিবেশ সৃষ্টি করতে পারলে দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু নির্বাচন সম্ভব বলে মনে করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। সোমবার দুপুরে টিআইবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ মত দিয়ে তিনি বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে, এই বাস্তবতা মেনে নিতে হবে। ‘রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে সুশাসন ও শুদ্ধাচার’ পর্যালোচনায় এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে কতটা গ্রহণযোগ্য হবে সে প্রশ্ন রয়েছে বিভিন্ন মহলে। একথা স্বীকার করে টিআইবি বলছে, রাজনৈতিক দলগুলো সহায়ক পরিবেশ সৃষ্টি করতে পারলে এটি অসম্ভব নয়।

বর্তমান সরকারের আমলে অনুষ্ঠিত সব নির্বাচন বিতর্কিত হয়নি বলে মনে করেন ইফতেখারুজ্জামান। তাই সাংবিধানিক প্রক্রিয়ায় আগামী জাতীয় নির্বাচন আয়োজন ও সুষ্ঠু করতে সবার দায়িত্বশীল ভূমিকা প্রয়োজন বলে মনে করেন তিনি।

তিনি বলেন, ‘এই সরকারের আমলে কোনো নির্বাচনই গ্রহণযোগ্য হয়নি তা বলা যাবে না, কোন প্রেক্ষিতে এটি সম্ভব হয়েছিল তা বিশ্লেষণ করতে হবে।’

নির্বাচনের আগে সব রাজনৈতিক দল ঘোষণা করে ইশতেহার। কিন্তু ইশতেহার বাস্তবায়নে ঘাটতি রয়েছে উল্লেখ করে আগামী নির্বাচিত সরকারকে তা পূরণের মনোযোগী হওয়ার আহ্বান জানান ড. ইফতেখারুজ্জামান।

দেশে গণতন্ত্র, সুশাসন, ন্যায়বিচার প্রতিষ্ঠা ও দুর্নীতি প্রতিরোধে কঠোর ব্যবস্থা নেয়াকে বড় চ্যালেঞ্জ বলে মনে করে টিআইবি। তাই সুপারিশ রাখা হয় স্বচ্ছতা ও জবাবদিহিতার।