শুরু হলো শোকের মাস আগস্ট

শুরু হলো শোকের মাস আগস্ট

শেয়ার করুন

august-Sm20190801000307
নিজস্ব প্রতিবেদক :

শোকের মাস আগস্টে বাঙালি হারিয়েছে তাদের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সংগ্রামী বাঙ্গালী জাতির ইতিহাসে শুরু হয় এক কলঙ্কজনক অধ্যায়।

লড়াকু বাঙ্গালীর স্বাধীনতার গৌরব মাটিতে মিশেছিল এই আগস্ট মাসে। পঁচাত্তর পরবর্তী সময়ে জাতীয়তা বোধ নিয়ে একান্ত ভাবনায়, নিরঙ্কুশ গর্ব বোধ করতে পারে না কোন বাঙ্গালী। কেন না বাঙ্গালী নিজেই তার জাতির পিতাকে হত্যা করেছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে হত্যা করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বিশ্ব নেতাদের চাপে বঙ্গবন্ধুর কবর খুড়েও মুক্তিযুদ্ধে পরাজিত পাক বাহিনী তাকে হত্যা করতে পারেনি। নিজের স্বাধীন বাংলায় ফিরে এসে প্রাণ দিতে হল তাকেঁ।

কিন্তু কি ছিল এই কালজয়ী নেতাকে হত্যার প্রেক্ষাপট? মাত্র সাড়ে তিন বছরেই যিনি যুদ্ধবিধ্বস্ত একটা দেশকে অনেকটাই গুছিয়ে এনেছিলেন, চালু করেছিলেন কারো সঙ্গে বৈরিতা না করার মতো পররাষ্ট্রনীতি, তাকে কেন হত্যা করা হল?

শুধু কি মুক্তিযুদ্ধ বিরোধ শক্তির ইন্ধন? না কি, স্বাধীনতার পক্ষের শক্তিবলে পরিচয়দানকারী অনেকেই, বঙ্গবন্ধুর খুনিদের মানসিক শক্তি যুগিয়েছিলেন।

তবে আপামর বাঙ্গালী জাতিকে বিভ্রান্ত করতে পারেনি কেউ। আর তাই আজও আগস্ট মাস এলে শোক নামে বাঙ্গালীর মনে। অন্ধকারে আলো জ্বালিয়ে জাতি স্মরণ করে তার পিতাকে।