শুধু উপস্থাপক বা মেয়র নন, আনিসুল হকের মুল পরিচয় আপাদমস্তক ব্যবসায়ীই

শুধু উপস্থাপক বা মেয়র নন, আনিসুল হকের মুল পরিচয় আপাদমস্তক ব্যবসায়ীই

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

শুধু টেলিভিশন উপস্থাপক কিংবা মেয়র নন, আনিসুল হক এর মুল পরিচয় আসলে আপাদমস্তক ব্যবসায়ীই। নগরপিতার দায়িত্ব পালনের আগে তিনি নেতৃত্ব দিয়েছেন ব্যবসায়ীদের।

নাম বলার আগেই বলতে হয়, ব্যবসায়ী। ব্যবসায়ী আনিসুল হক। বেশিরভাগ মানুষের কাছে তার পরিচয় এটাই। এর আগে ছিলেন টেলিভিশন উপস্থাপক, পরে ঢাকা সিটির মেয়রও হন। মেয়রের দায়িত্ব তাকে অনেক বড় পরিসরে নিয়ে গেলেও ব্যবসায়ী পরিচয়কে আড়াল করতে পারেনি তা।

১৯৮৬ সাল। ব্যবসায় নামেন আনিসুল হক। শুরু করেন গার্মেন্টস ব্যবসা। মোহাম্মদী গ্রুপ। একের পর এক সাফল্যে প্রতিষ্ঠা করেন ৯টি গার্মেন্টস। গড়ে তোলেন আইটি, রিয়েল স্টেট, জ্বালানী খাত, মিডিয়াসহ বিস্তৃত করে মোহাম্মদী গ্রুপের ব্যবসা।

তবে শুরু থেকেই আনিসুল হক একটু অন্যরকম। অন্য আর দশজন ব্যবসায়ীর মতো নন। নিভৃতে নয়, বরং সরব আর উজ্জ্বল উপস্থিতিতে ব্যবসা করেছেন, দাপটের সাথেই। কর খেলাপী কিংবা ঋণ খেলাপী কিংবা অর্থপাচার কোনো তালিকাতেই আসেনি তার নাম। পাশাপাশি ব্যবসায়ীদের দাবি দাওয়া কিংবা সরকারের সাথে দেন দরবার সব সময় আনিসুল হক ছিলেন সামনের কাতারে। ছিল খুব সহজে কঠিন সত্য বলার সাহস। আর অসাধারন বাচনভংগি। যা তাকে নিয়ে যায় শীর্ষ নেতৃত্বে।

২০০৫ -২০০৬ মেয়াদে ছিলেন গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি। জোরালো ভুমিকা রাখেন শুল্ক মুক্ত বাজার সুবিধা আদায়ে। ২০০৮ থেকে ২০১০ নেতৃত্ব দেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর।

সভাপতি পদে সরাসরি নির্বাচনের জোরালো দাবি তুলে আনিসুল হক জানান দেন, ব্যবসায়ী মহলে তার সাহসী, আর দৃঢ অবস্থান। দেশের গন্ডি পেরিয়ে তার সুনাম আর গ্রহণযোগ্যতা ছড়িয়ে পড়ে বিদেশেও। যার ফলস্বরুপ সভাপতি হিসেবে নেতৃত্ব দেন সার্কভুক্ত দেশের ব্যবসায়িক সংগঠক সার্ক চেম্বারেরও।