শিশু অধিকার ফোরামের উদ্যোগে ‘এসডিজি রোডম্যাপ তৈরি’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত

শিশু অধিকার ফোরামের উদ্যোগে ‘এসডিজি রোডম্যাপ তৈরি’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত

শেয়ার করুন

15941547_10154322051839065_270571934_nনিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশে শিশুশ্রম নিরসনের লক্ষ্যে ১৬ জুন ২০১৬ দাতা সংস্থা গ্লোবাল মার্চ এগেইনস্ট চাইল্ড লেবার এর আর্থিক সহায়তায় বিভিন্ন স্টেকহোল্ডারদের নিয়ে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনের লক্ষ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার রোডম্যাপ তৈরি শীর্ষক জাতীয় আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ মুজিবুল হক, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মোঃ হুমায়ুন খালিদ।

বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন জনাব  মো. এমরানুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম কোঅরডিনেটর জনাব আবদুল্লা আল মামুন।

আলোচনা সভায় বক্তারা বলেন, শিশুশ্রম নিরসন শুধুমাত্র শ্রম মন্ত্রণালয়ের একার কাজ নয়। বিভিন্ন মন্ত্রণালয় সমন্বিতভাবে কাজ করলে শিশুদের শ্রম থেকে সরিয়ে আনা সম্ভব। তারা আরও বলেন, শিশুদের শ্রমে নিয়োগ করা যে একটা লজ্জার বিষয় সেটি আমরা যতদিন অনুধাবন করতে না পারব ততদিন পর্যন্ত এ দেশে শিশুশ্রম নিরসন সম্ভব নয়।

মূল প্রবন্ধে উঠে আসে, জাতীয় শিশুশ্রম জরিপ ২০১৩ অনুযায়ী বাংলাদেশে ১৭ লাখ শিশু শ্রমে নিয়োজিত রয়েছে যাদের মধ্যে ১২ লাখ ৮০ হাজার শিশু নিয়োজিত রয়েছে ঝুঁকিপূর্ণ শ্রমে। ২০১৫ সালের সেপ্টেম্বর এ জাতিসংঘ ঘোষিত টেঁকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় ২০২৫ সালের মধ্যে সব ধরণের শিশুশ্রম নিরসনের ব্যাপারে বলা হয়েছে যা শিশুর সর্বোত্তম স্বার্থ নিশ্চিত করার ক্ষেত্রে একটি দৃঢ় অঙ্গীকার। সে অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে কিভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা হবে তার একটি সুনির্দিষ্ট পরিকল্পনা বা রোডম্যাপ তৈরি প্রয়োজন।