শিমুলিয়া-কাওড়াকান্দি নৌপথে ফেরি চলাচল ব্যাহত

শিমুলিয়া-কাওড়াকান্দি নৌপথে ফেরি চলাচল ব্যাহত

শেয়ার করুন

photo-munshiganj-08-10-2মুন্সীগঞ্জ প্রতিনিধি:

নাব্যতা সংকটের কারণে মুন্সীগঞ্জের শিমুলিয়া-কাওড়াকান্দি নৌপথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। পারাপারের অপেক্ষায় ৫ শতাধিক যানবাহন। শনিবার সকাল থেকে এর যানবাহনের সংখ্যা আরও বেড়েছে।

নব্যতা ও নৌপথের লৌহজং টার্নিং পয়েন্টে ড্রেজিং কাজের ফলে গত কয়েকদিন ধরে রাতে ফেরি চলাচল প্রায় বন্ধ থাকে। এতে শিমুলিয়াঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন সৃষ্টি হয়।

এদিকে দিনের বেলায় স্বল্প সংখ্যক যানবাহন নিয়ে ফেরি চলাচল করলেও অনেক সময় জোয়ারের জন্য ফেরি চলাচলে অপেক্ষায় থাকতে হয়। চ্যানেলে ফেরি চলাচল করতে ৭ফুট পানির গভীরতা দরকার। কিন্তু চ্যানেলে ৬ থেকে সাড়ে ৬ ফুট পানির গভীরতা রয়েছে। এতে করে ফেরি চলতে হয় ধীরগতিতে।

ফেরি স্বাভাবিক গতিতে না চলাতে ঘাট এলাকায় পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন ধরণের যানবাহন পারাপারের অপেক্ষায় থাকছে।

বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক (বাণিজ্য) মো. গিয়াসউদ্দিন পাটোয়ারি জানান, ফেরি স্বাভাবিক গতিতে চলাচল করতে না পারায় ঘাট এলাকায় যানবাহনের জট লেগেই থাকছে। রাতে শুধু রো রো ফেরি চলাচল করতে পারে। অনেক সময় জোয়ারের জন্য ফেরিগুলোতে অপেক্ষা করতে হয়।

মাওয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মোশারফ হোসেন জানান, ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় থাকা যানবাহনের মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যা বেশি। যাত্রীবাহী পরিবহণ আগে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হয়। শিমুলিয়াঘাট এলাকায় ৪-৫শ’ যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে।