রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব

শেয়ার করুন

ScreenShot_20170922100250
নিজস্ব প্রতিবেদক :

রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘে ৫টি প্রস্তাব তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার ভোরে জাতিসংঘের ৭২তম সাধারন পরিষদের বৈঠকে এই প্রস্তাব তুলে ধরেন তিনি।

বাংলাদেশ সময় শুক্রবার ভোর পাঁচটায়, জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে তার ভাষন শুরু করেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অতীতের ধারাবাহিকতায় এবারো বাংলায় ভাষণ দেন তিনি।

আগে থেকেই ধারনা করা হচ্ছিল, প্রধানমন্ত্রী তার ভাষণে চলমান রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশের স্পষ্ট অবস্থান তুলে ধরবেন। হলোও তাই, বক্তব্যের শুরুতেই রোহিঙ্গা প্রসঙ্গে তার উদ্বেগের কথা তুলে ধরলেন তিনি।

শুরুতেই রোহিঙ্গাদের দুঃখ দুর্দশা তুলে ধরে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিরাপদে এবং মর্যাদার সঙ্গে মিয়ানমারে ফিরিয়ে নেয়ার দাবি জানান।

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের অভ্যন্তরে সেফজোন বা নিরাপদ অঞ্চল গড়ে তোলার প্রস্তাব জাতিসংঘে তুলে ধরেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে সুনির্দিস্ট পাঁচটি প্রস্তাব দিয়েছেন তিনি।

প্রস্তাবগুলো হল-অনতিবিলম্বে এবং চিরতরে মিয়ানমারে সহিংসতা ও ‘জাতিগত নিধন’ নিঃশর্তে বন্ধ করা; অনতিবিলম্বে মিয়ানমারে জাতিসংঘের মহাসচিবের নিজস্ব একটি অনুসন্ধানী দল প্রেরণ করা; জাতি-ধর্ম নির্বিশেষে সব সাধারণ নাগরিকের নিরাপত্তা বিধান এবং এ লক্ষ্যে মিয়ানমারের অভ্যন্তরে জাতিসংঘের তত্ত্বাবধানে সুরক্ষা বলয় (safe zones) গড়ে তোলা; রাখাইন রাজ্য হতে জোরপূর্বক বিতাড়িত সকল রোহিঙ্গাকে মিয়ানমারে তাদের নিজ ঘরবাড়িতে প্রত্যাবর্তন ও পুনর্বাসন নিশ্চিত করা; এবং কফি আনান কমিশনের সুপারিশমালার নিঃশর্ত, পূর্ণ এবং দ্রুত বাস্তবায়ন নিশ্চিত করা।

একাত্তরে বাংলাদেশে সংগঠিত গণহত্যা ও নারী নির্যাতনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, এমন ঘটনা পৃথিবীর কোথাও যেন না ঘটে। এ জন্য সবাইকে এক হবারও আহবান জানান প্রধানমন্ত্রী । সন্ত্রাসবাদ এবং সহিংস জঙ্গিবাদ বিশ্বের শান্তি, স্থিতিশীলতা এবং উন্নয়নের জন্য সবচেয়ে বড়  হুমকি দাবি করে শেখ হাসিনা এর বিরুদ্ধেও সবাইকে ঐক্যবদ্ধ হবার আহবান জানিয়েছেন।

১৭ মিনিট ৬ সেকেন্ডের এই বক্তব্যে বাংলাদেশের  অগ্রগতি ও উন্নয়নে চিত্রও তুলে ধরেছেন তিনি । তবে বিশ্ব শান্তির পক্ষে বাংলোদেশের অবস্থানের প্রসঙ্গই সবচেয়ে গুরুত্ব পেয়েছে  তার বক্তব্যে।

শেখ হাসিনাই বাংলাদেশের একমাত্র সরকার প্রধান, যিনি পরপর ৯বার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেওয়ার নজির স্থাপন করলেন।