রোহিঙ্গা শব্দ ব্যবহার না করার ব্যাখ্যা দিলেন পোপ

রোহিঙ্গা শব্দ ব্যবহার না করার ব্যাখ্যা দিলেন পোপ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

মিয়ানমার-বাংলাদেশ সফর শেষে দেশে ফেরার পথে বিমানে রোহিঙ্গা শব্দ ব্যবহার না করার ব্যাখ্যা দিয়েছেন পোপ ফ্রান্সিস। তার মতে, রোহিঙ্গা শব্দটি এড়িয়ে গেলেও দুদেশের নেতাদের কাছে ঠিকই আসল বার্তা দিয়ে গেছেন তিনি। আর এতে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে আলোচনার দ্বারও উন্মুক্ত থাকবে।

রোমের পথে পোপ সাংবাদিকদের বলেন, তার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টা হলো, বার্তাটি ঠিকভাবে পৌঁছে দেওয়া। একবারে একটি বিষয়ে কথা বলা এবং অন্যপক্ষের জবাব শোনা। তিনি জানান, তার বক্তৃতায় রোহিঙ্গা শব্দটি ব্যবহার করলে মিয়ানমার হয়তো আলোচনার পথ মুখের ওপরই বন্ধ করে দিতো।

প্রকাশ্যে বক্তৃতায় চলমান পরিস্থিতি তুলে ধরেছেন জানিয়ে পোপ বলেন, তিনি মিয়ানমারকে বলেছেন, নাগরিকত্বের অধিকার থেকে কাউকেই বঞ্চিত করা উচিৎ নয়। তার মতে, এটা করতে হয়েছে, যাতে একান্ত বৈঠকে তিনি আরও কিছু বলতে পারেন।

পোপ জানান, রোহিঙ্গাদের মানবাধিকারের প্রতি সম্মান জানাতে মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। বাংলাদেশে এসে রোহিঙ্গা নাগরিকদের সঙ্গে আবেগঘন আলাপচারিতার কথাও উল্লেখ করেন পোপ। ওই অনুষ্ঠানেই তিনি প্রথমবার রোহিঙ্গা শব্দ উচ্চারণ করে বলেন : ঈশ্বরের উপস্থিতি রোহিঙ্গাদের মধ্যেও বিরাজ করছে।