রিজার্ভ চুরি : মামলা করবে না বাংলাদেশ ব্যাংক

রিজার্ভ চুরি : মামলা করবে না বাংলাদেশ ব্যাংক

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায়  নিউইয়র্ক ফেড ও সুইফটের বিরুদ্ধে কোনো মামলা করবে না বাংলাদেশ ব্যাংক। বরং অর্থ পুনরুদ্ধারে একসঙ্গে কাজ করার কথা ভাবছে কেন্দ্রীয় ব্যাংক।

90f6ab2a7468dd6a02d3cdab090131cf-56e7172570c3aবাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। অর্থ উদ্ধারের বিষয়ে বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনার জন্য বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের একটি প্রতিনিধি দল বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছে।

মঙ্গলবার রাতেও যুক্তরাষ্ট্র ফেড ও সুইফটের সঙ্গে বৈঠক করেছে কেন্দ্রীয় ব্যাংক প্রতিনিধিদল। এ বৈঠকেও সহযোগিতা আশা করা হয়েছে ।  এর আগে  বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছিলো রিজার্ভের অর্থ চুরিতে নিউইয়র্ক ফেড ও সুইফটেরও দায় রয়েছে। এজন্য নিউইয়র্ক ফেডের বিরুদ্ধে মামলার কথাও বলা হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও নিউইয়র্ক ফেডের বিরুদ্ধে মামলার কথা বলেছিলেন।

এদিকে গত সপ্তাহে নিউইয়র্ক ফেডের পক্ষ থেকে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর সঙ্গে প্রামাণ্য চুক্তিনামা প্রকাশ করা হয়। গত ৪ ফেব্রুয়ারিতে হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার স্থানান্তর হলেও পরে শ্রীলংকায় যাওয়া দুই কোটি ডলার ফেরত পাওয়া যায়।

আর ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকের চারজন গ্রাহকের হিসাবে নেওয়া আট কোটি ১০ লাখ ডলার ফেরত পেতে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে।