‘রামপাল থেকে সুন্দরবনের দুরত্ব পরিমাপ করে দেখুন’

‘রামপাল থেকে সুন্দরবনের দুরত্ব পরিমাপ করে দেখুন’

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

রামপাল বিদ্যুৎ কেন্দ্র সুন্দরবনের কোন ক্ষতি করবে না বলে মন্তব্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার। অপপ্রচার না করে, আন্দোলনকারীদের রামপাল থেকে পায়ে হেটে সুন্দবনের দুরত্ব পরিমাপের পরামর্শ দিয়েছেন তিনি।

শনিবার চট্টগ্রামে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের ৬৭ তম কনভেনশনের উদ্বোধনী বক্তব্যে তিনি এ কথা বলেন।

১৯৪৭ সালে যাত্রা শুরু ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের। প্রকৌশলীদের সময়োপযোগী করে গড়ে তুলতে ৬৭ বছর ধরে কাজ করে চলছে এই প্রতিষ্ঠান। চট্টগ্রামে, প্রকৌশলীদের এই সংগঠনের ৫৭ তম কনভেনশনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে উদ্বোধনী ভাষণে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বাধীনতার পর যুদ্ধ-বিধ্বস্ত দেশ পুনর্গঠনে প্রকৌশলীদের গৌরব-উজ্জল ভুমিকা তুলে ধরেন। প্রকৌশলীরা যেন দেশকে আরো সামনে এগিয়ে নিতে আন্তর্জাতিক মানের উন্নয়ন কৌশল উদ্ভাবন করেন, সে তাগিদও দেন তিনি।

দেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুত দেয়া সরকারের লক্ষ্য উল্লেখ করে, তিনি বলেন, এ জন্য ২০২১ সালের মধ্যে ২৪ হাজার এবং ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুত কেন্দ্রের বিরোধীতাকারীদের, মানুষের চেয়ে বাঘের প্রতি মায়া বেশী বলেও সমালোচনা করেন তিনি। এছাড়া, পরিবেশের দিকে নজর রেখে, স্থাপনা নির্মান কৌশল ঠিক করতে প্রকৌশলদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী ।