‘রাজশাহী ও চট্টগ্রামে আরও দুটি চামড়া শিল্পাঞ্চল গড়ে তোলা হবে’

‘রাজশাহী ও চট্টগ্রামে আরও দুটি চামড়া শিল্পাঞ্চল গড়ে তোলা হবে’

শেয়ার করুন

2017-11-16_bss-04_970945নিজস্ব প্রতিবেদক :

চামড়া শিল্পের উন্নয়নে সাভারের পর এবার রাজশাহী ও চট্টগ্রামে আরও দুটি নতুন শিল্পাঞ্চল গড়ে তোলার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লেদারটেক মেলা ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি। এসময় প্রধানমন্ত্রী জানান, চামড়া শিল্পে আগামী ৫ বছর নগদ অর্থ সহায়তা অব্যাহত রাখার চিন্তা করছে সরকার।

দেশের দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানি আয়ের খাত চামড়া শিল্প। ২০১৬-১৭ অর্থ বছরে এ খাত থেকে আয় হয়েছে ১২৩ কোটি ডলার। চলতি অর্থবছরে ১৪০ কোটি ডলার আর ২০২১ সালের মধ্যে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০০ কোটি ডলার।

ক্রমবর্ধমান এ শিল্পের উন্নয়নে রাজধানীতে শুরু হয়েছে ৩ দিনব্যাপী চামড়া শিল্পের সবচেয়ে বড় ট্রেড শো ‘লেদারটেক মেলা ২০১৭’। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী ভাষণে, প্রধানমন্ত্রী এই খাতে রপ্তানি আয় বাড়াতে উদ্যোক্তাদের নতুন নতুন বাজার খুঁজে বের করার আহবান জানান।

প্রধানমন্ত্রী, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে দেশীয় পণ্যের আন্তর্জাতিক মান অর্জনের তাগিদ দেন। প্রয়োজনে এই শিল্পে সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দেন তিনি।

চামড়া ও চামড়াজাত পন্য প্রক্রিয়াকরনে সাভারে চামড়া শিল্প নগরী গড়ে তোলার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী ভবিষ্যতে আরো দুটি শিল্পাঞ্চল গড়ে তোলার কথা জানান।

বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে তিনদিনব্যাপী লেদারটেক মেলায় অংশ নিচ্ছে ভারত, চীন, তুরস্ক’সহ বিশ্বের ১৫টি দেশের ২৫০টি প্রতিষ্ঠান। যারা বাহারি নকশার চামড়াজাত পণ্য ও পণ্য উৎপাদনে ব্যবহৃত অত্যাধুনিক মেশিনারীজ ও প্রযুক্তি তুলে ধরবে। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে মেলা প্রাঙ্গন।