যানজটের কারণে বাৎসরিক ক্ষতি লক্ষ কোটি টাকা

যানজটের কারণে বাৎসরিক ক্ষতি লক্ষ কোটি টাকা

শেয়ার করুন

যানজটএটিএন টাইমস ডেস্ক:

ঢাকার যানজট নিয়ন্ত্রণে ব্যক্তিগত গাড়ি কমানোর পরামর্শ বিশেষজ্ঞদের। একই সঙ্গে ঢেলে সাজাতে হবে গণপরিবহন ব্যবস্থাকেও। শুধুমাত্র যানজটের কারণে বছরে অর্থনৈতিক ক্ষতি হচ্ছে প্রায় এক লাখ কোটি টাকা, যা মোট জিডিপির সাত শতাংশ।

৮০’র দশকের ঢাকা । সড়কগুলো ছিল শিল্পীর আঁকা সরু রাস্তার মত। নিঃশ্বাস নেওয়া যেত প্রাণখুলে। শহরে ছিলনা কোন জট, ছিল না কোলাহল।

সময়ের সাথে বদলে গেছে ঢাকা। হারিয়েছে ঢাকার সৌন্দর্য্য। রাজধানী এখন শুধু মানুষের দুর্ভোগের শহর । বর্তমানে ঢাকার রাস্তায় শুধু দেখা মেলে যানজটের, নাগরিক দুর্ভোগের।

প্রায় দুই কোটি জনসংখ্যার এ ঢাকায়, রাস্তার তুলনায় যানবাহন অনেক বেশি । গত সাত বছরে রাজধানীতে কয়েকটি উড়াল সড়ক ও ওভারপাসের কাজ শেষ হয়েছে। অনেক স্থানের ফুটপাত দখলমুক্ত করা হয়েছে । নির্মাণাধীন ফ্লাইওভারের আংশিক খুলে দেয়া হয়েছে । চালু হয়েছে হাতিরঝিল প্রকল্পও। বাস্তবতা হলো এত কিছুর পরও যানজট কমেনি।

ঢাকা’স ফিউচার আরবান ট্রান্সপোর্ট এর তথ্য অনুযায়ী, প্রতিদিন গড়ে ৩০০’র বেশি নতুন গাড়ি নগরীর রাস্তায় নামছে। যার অধিকাংশই প্রাইভেট কার। এর ফলে আর্থিক ক্ষতির পাশাপাশি কর্মক্ষেত্রে নানামুখী সমস্যায়ও পড়ছেন নগরবাসী।

প্রাইভেট কার/ মাইক্রোবাস/সিটি বাস- ৩০০ টি নতুন গাড়ি
সড়কগুলোর ৩৮ শতাংশ দখলে থাকে ব্যাক্তিগত গাড়ির
মহানগরীর ৭৩ ভাগ মানুষ শারীরিক ও মানসিক সমস্যায় ভুগছে
যানজটে আর্থিক ক্ষতি – ৩০০ কোটি টাকা
২০৩৫ সালের মধ্যে যানবাহন বাড়বে প্রায় ১০ শতাংশ হারে।

লাগামহীনভাবে ব্যক্তিগত গাড়ির ক্রমবর্ধমান উপস্থিতিতে বাড়ছে যানজট, সৃষ্টি হচ্ছে আর্থিক, মানুসিক, শারিরিকসহ নানাবিধ সমস্যার।