‘মিয়ানমারের সামরিক উস্কানিতে বাংলাদেশ পা দেবে না’

‘মিয়ানমারের সামরিক উস্কানিতে বাংলাদেশ পা দেবে না’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

মিয়ানমারের সামরিক উস্কানিতে বাংলাদেশ পা দেবে না – বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম। তাঁর দাবি, কূটনৈতিকভাবেই মিয়ানমারকে আরও চাপে ফেলা হচ্ছে। অন্যদিকে, ঢাকায় কর্মরত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি বলেছেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নেয়াই এ সমস্যার একমাত্র সমাধান।

ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি রবার্ট ডি ওয়াটকিনস রোববার বিকেলে বিদায়ী সাক্ষাৎ করতে আসেন পররাষ্ট্র মন্ত্রনালয়ে। প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে পৌনে একঘন্টা বৈঠকে মূল আলাপ হয় রোহিঙ্গা সমস্যা নিয়েই।

বাইরে বের হয়ে এসে ওয়াটকিনস  বলেন, জাতিসংঘ মনে করে, রোহিঙ্গা সমস্যার একটাই সমাধান, আর  তা হল রোহিঙ্গাদের মিয়ানমার ফেরত নেবে। তবে এর আগে বাংলাদেশে আসা শরনার্থীদের সর্বোচ্চ সাহায্য করাটাকেও গুরুত্বপূর্ণ, ভাবে জাতিসংঘ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, প্রধানমন্ত্রীর নিউইয়র্ক সফরেই মিয়ানমারের ওপর নতুন মাত্রার চাপ সৃষ্টি হবে। এরইমধ্যে  মিয়ানমার যথেষ্ট চাপে আছে বলেও দাবি করেন প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলমের বক্তব্য, রাশিয়া, চীন  বা বাংলাদেশের অন্যান্য কিছু মিত্র মিয়ানমারের প্রতি যে নমনীয় আচরণ করছে, তা আগে থেকেই হিসাবে ছিল বাংলাদেশের। কিন্তু আন্তর্জাতিক পরিমণ্ডলে এরইমধ্যে মিয়ানমারের গণহত্যা নিয়ে সোচ্চার হয়েছে অনেক শক্তিই।

এই চাপের মাধ্যমেই মিয়ানমারকে গণহত্যা বন্ধ করতে এবং রোহিঙ্গাদের ফেরত নিতে বাধ্য করা সম্ভব, বাংলাদেশ এখনও আছে এ বিশ্বাসে। কোনোভাবেই তাই অনুপ্রবেশকারী হেলিক্পটারে গুলি করা বা অন্য কোনো উস্কান্তি পা দিতে চায়না বাংলাদেশ।