মানবতাবিরোধী অপরাধ: পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের মৃত্যুদণ্ড

মানবতাবিরোধী অপরাধ: পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের মৃত্যুদণ্ড

শেয়ার করুন

download-6-3নিজস্ব প্রতিবেদক :

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের বিরুদ্ধে ফাঁসির রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আসামিদের বিরুদ্ধে ১৭ জনকে হত্যা ও ১৫ জন নারীকে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হয়েছে। রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছে, আসামিরা ধর্ষণকে অস্ত্র হিসেবে ব্যবহার করেছে, যা তাজা একটি বুলেটের চেয়েও ভয়ঙ্কর এবং শক্তিশালী।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন পটুয়াখালী জেলার ইটবাড়িয়া গ্রামে লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটকে রেখে নির্যাতন ও ১৭ জনকে হত্যা এবং অন্তত ১৫ নারীকে ধর্ষণের মতো মানবতাবিরোধী অপরাধ ঘটিয়েছিলেন ইসহাক শিকদারসহ ফাঁসির দণ্ডপ্রাপ্ত এই পাঁচজন। অন্য আসামিরা হলেন আব্দুল গণি হাওলাদার, আব্দুল আওয়াল ওরফে মৌলভী আওয়াল, আব্দুস সাত্তার প্যাদা ও সোলায়মান মৃধা।

২০১৫ সালের ২৩  সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এই ৫ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর ১ অক্টোবর গ্রেফতার করা হয়। ১৬ সালের ১৩ অক্টোবর এ মামলায় আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। গত বছরের ৮ মার্চ অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু হয়। প্রসিকিউশন ও আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে এবছরের ৩০ মে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছিল আদালত। সোমবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল  মামলার রায়ে ৫ আসামীর উপস্থিতিতে দুটি অভিযোগেই তাদের মৃত্যদণ্ড দেন।

অবশ্য আসামী পক্ষের আইনজীবীর দাবি, ২০০৮ সালে সেক্টর্স কমান্ডার ফোরাম থেকে সরেজমিন তদন্তের সময় ১৩ জন ভুক্তভোগীর জবানবন্দি ও স্থানীয় জনগণের সাক্ষ্য নিয়ে দোষী ব্যক্তিদের যে তালিকা করা হয়েছিল, তাতে মৃত্যদণ্ড পাওয়া ৫ জনের মধ্যে চার জন ছিলেন না।