ভোটের মাঠের মুল আলোচনা দুই জোটের নানা কাজ

ভোটের মাঠের মুল আলোচনা দুই জোটের নানা কাজ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

একদিকে উন্নয়ন এবং বাংলাদেশের স্বার্থরক্ষার প্রতিশ্রুতি। অন্যদিকে, স্বচ্ছ নির্বাচন এবং বাক-স্বাধীনতার বাণী। প্রধান দুই জোটের এই কথাগুলোই এখন ভোটের মাঠের মূল আলোচনা।

টানা দশ বছর ক্ষমতায় থাকা আওয়ামী লীগের নির্বাচনী প্রচারে বড় অংশ জুড়ে থাকছে পদ্মা সেতু, জিডিপি বৃদ্ধি, উন্নয়নশীল দেশে উর্ত্তীর্ণ হওয়া, সারাদেশে দুই লেনের রাস্তা পাল্টে ফোর লেন, সিক্স লেন হওয়া, ব্রিজ-কালভার্ট- এর গল্প ছাপিয়ে ফ্লাইওভার, এলিভেটেড এক্সপ্রেস ওয়ের যুগে প্রবেশ করা।

বিপরীতে প্রধান বিরোধী জোট ঐক্যফ্রন্ট বলছে, দেশের মানুষ ভোট উৎসব চায়। নিজের ভোট নিরাপদে দিতে চায়। বিএনপি-জামায়াত জোট কিংবা তাদেঁর নতুন সঙ্গী ঐক্যফ্রন্টের নেতাদের কন্ঠেও সবসময় একই সুর।

আওয়ামী লীগ অবশ্য অস্বীকার করছে না সুন্দর গণতন্ত্রের কথা। তারা বলছে ২০১৪ এ বিএনপি নির্বাচনে না এসে পেট্রোল বোমা হামলায় মানুষ মারার পথ বেছে নিয়েছিল, এজন্যই একতরফা নির্বাচন হয়েছিল।

বিপরীতে ঐক্যফ্রন্ট এবং বি-এনপি-জামায়াত জোটের বক্তব্য, গণতন্ত্রের মূল বাক্য কথা বলার স্বাধীনতা নেই। নেই সভা-সমাবেশ-চলাফেরার স্বাধীনতা। বিরোধী রাজনীতি জর্জরিত মামলা আর গ্রেপ্তার আতঙ্কে।

আওয়ামী লীগের বক্তব্য বাংলাদেশের পক্ষে রাজনীতি করলে এমন বিপদে পড়ত না বিএনপি। মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি পাকিস্তানের মদদ নিয়ে বাংলাদেশকে নিয়ে ষড়যন্ত্র করছে বলেই, তাদেঁর বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার।

এরকম বিপরীতমুখী অবস্থানে দুই জোটের পোক্ত অবস্থানের মধ্যেই এবারের ভোট। ৩০ তারিখ সারাদিনে সাধারণ মানুষ জানাবে ঠিক কোনটা বেছে নিচ্ছে তাঁরা।