বিশ্বব্যাংকের ১৬টি গাড়ির কাগজপত্র চেয়েছে শুল্ক গোয়েন্দা বিভাগ

বিশ্বব্যাংকের ১৬টি গাড়ির কাগজপত্র চেয়েছে শুল্ক গোয়েন্দা বিভাগ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

শূল্ক সুবিধার অপব্যবহার করায় বিশ্বব্যাংকের বিভিন্ন প্রজেক্টে ব্যবহৃত ১৬টি গাড়ির কাগজপত্রের তথ্য চেয়েছে শুল্ক গোয়েন্দা বিভাগ। ৭ দিনের মধ্যে এই তথ্য জমা দেওয়ার জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরকে চিঠি দিয়েছে সংস্থাটি।

বিভিন্ন সময়ে বিদেশি কূটনৈতিক ও দাতা সংস্থার নামে নির্দিষ্ট সময়ের জন্য বিদেশিরা শুল্ক মুক্ত সুবিধায় গাড়ি ব্যবহার করে থাকেন। কিন্তু দায়িত্ব পালন শেষে ফিরে যাওয়ার সময় তারা অবৈধভাবে গাড়িগুলো বিক্রি করে দেন বলে তথ্য রয়েছে। এ ধরনের বেশ কিছু কার্নেট ফ্রি গাড়ি জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ।

এবার এই তালিকায় নাম এসেছে বিশ্বব্যাংকের। সংস্থাটির বিভিন্ন প্রজেক্টের ৩০ জনের বিরুদ্ধে অভিযোগ আসলেও ১৬ গাড়ীর ব্যাপারে নিশ্চিত হয়েছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর। যা ৪ থেকে ৫ বছর আগে শুল্ক মুক্ত সুবিধায় আনা হলেও গাড়িগুলোর ব্যাপারে বর্তমানে কোন তথ্য শুল্ক বিভিাগের কাছে নেই।

বুধবার এ সংক্রান্ত একটি চিঠি শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর থেকে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের বরাবর পাঠানো হয়েছে। ৭ দিনের মধ্যে গাড়ীগুলোর তথ্য জানাতে বলা হয়েছে।

প্রয়োজনীয় তথ্য পাওয়ার পর এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আইন অনুযায়ী ব্যক্তিগত ভাবে লাভবান হওয়ার আশায় বিশ্ব ব্যাংকের কোন কর্মকর্তা গা্ড়ীগুলো বিক্রি করলে এজন্য সংস্থাটি দায়বদ্ধ থাকবে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি জরিমানা না দিলে সংস্থাকেই জরিমানা দিতে হবে।