বাংলাদেশ বিশ্বের ১৪০টিরও বেশী দেশে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানি করছে: শিল্পমন্ত্রী

বাংলাদেশ বিশ্বের ১৪০টিরও বেশী দেশে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানি করছে: শিল্পমন্ত্রী

শেয়ার করুন

Capture
সাভার প্রতিনিধি :

বর্তমানে বাংলাদেশ বিশ্বের ১৪০টিরও বেশী দেশে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানি করছে বলে জানালেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি।

তিনি বৃহস্পতিবার দুপুরে সাভারের আশুলিয়ার দত্তপাড়া এলাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দুই দিন ব্যাপি ডিআইইউ এনএফই ক্যারিয়ার এক্সপো ২০১৮ উদ্বোধন কালে তিনি একথা বলেন।

শিল্পমন্ত্রী এসময় আরও বলেন ২০২১ সালের মধ্যে বাংলাদেশ খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পখাতে বিলিয়ন ডলার রপ্তানি সম্ভব হবে বর্তমানে দেশে প্রায় ২৫ লাখ ব্যবসায়ী খাদ্য ব্যবসার সাথে জড়িত দেশে এখন ২’শ ৪৬টি উন্নতমানের মাঝারি আকারের খাদ্য উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান রয়েছে এসব শিল্প প্রতিষ্ঠানে উন্নত প্রযুক্তি এবং দক্ষ কারিগরি জনবলের স্বল্পতা রয়েছে অথচ আমাদের দেশে বিশ^বিদ্যালয়গুলো থেকে পাস করা গ্রাজুয়েটরা চাকরি খুঁজে পায় না কারণ তারা একাডেমিক শিক্ষার বাইরে কারিগরি ও প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত হয়নি। এসময় তিনি প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষায় দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়ে বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশে^র কাছে উন্নয়নের রোল মডেল রাষ্ট্রয়ত্ত চিনিকলে আখের বিকল্প হিসেবে সুগারবিট থেকে চিনি উৎপাদনের লক্ষে প্রকল্প বাস্তবায়নের কাজ এগিয়ে চলছে আমরা তৃণমুল পর্যায়ে মানসম্মত খাদ্য শিল্প স্থাপনের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছি।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড.ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ এগ্রো প্রসেসর্স অ্যাসোসিয়েশনের (বাপা) সভাপতি এএফএম ফখরুল ইসলাম মুনশি,আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ এ সারওয়ার.উপ-উপাচার্য অধ্যাপক ড.এস এম মাহবুব উল হক মজুমদারসহ আরো অনেকে।