বাংলাদেশে জঙ্গীদের নেটওয়ার্ক এখন ধ্বংসপ্রাপ্ত

বাংলাদেশে জঙ্গীদের নেটওয়ার্ক এখন ধ্বংসপ্রাপ্ত

শেয়ার করুন

বেনজীর আহমেদ
নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশে জঙ্গীদের নেটওয়ার্ক এখন অনেকটাই ধ্বংস হয়ে গেছে। জঙ্গীরা যাতে আর পূনর্গঠিত হতে না পারে সেদিকে দৃষ্টি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। এমনকি আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জঙ্গীদের দিয়ে কেউ যাতে অপচেষ্টা চালাতে না পারে, সেজন্য সতর্ক রয়েছেন তারা।

হলি আর্টিজান হামলার দুই বছর পরে এসে জঙ্গী কর্মকান্ডের বর্তমান অবস্থা নিয়ে এসব কথা বলেছেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ।

নিষ্ঠুর নিন্দনীয় সেই হামলার পর বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধারাবাহিক অভিযানে জঙ্গিদের অনেকটাই নির্মূল করতে পেরেছেন। হলি আর্টিজানে হামলার পর বাংলাদেশের মানুষ জেগে ওঠেছিলো জঙ্গীবাদের বিরুদ্ধে-এমনটাই মনে করেন পুলিশের বিশেষ বাহিনী র‌্যাব এর মহাপরিচালক।

হলি আর্টিজান বেকারীতে হামলার ঘটনায় সরাসরি অংশ নেয়া ৫ জঙ্গি নিহত হয়েছিল  অপারেশন থান্ডারবোল্টে। এরপর থেকে র‌্যাব দেড়শোরও বেশি অভিযান চালিয়ে গ্রেপ্তার করেছে প্রায় ৫শ জঙ্গীকে। ৮টি অপারেশনে নিহত হয়েছে হলি আর্টিজান হামলার পরিকল্পনাকারী নব্য জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের প্রধান সারোয়ার জাহানসহ ২১ শীর্ষ জঙ্গী। এতো দ্রুত সময়ের মধ্যে তাৎপর্যপূর্ণ অবস্থায় নিয়ে আশা সম্ভব হলো কিভাবে।

বলেন-নতুন করে কেউ যাতে জঙ্গীবাদে না জড়ায় সেজন্য নানা কাউন্টার কর্মসূচী নেওয়ার কথা।

বাংলাদেশের আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী আগের চেয়ে জঙ্গী মোকাবেলায় অনেক শক্তিশালি ও সক্ষমতা অর্জন করেছে জানিয়ে র‌্যাব মহাপরিচালক বলেন-জঙ্গী দমনে এই ধারাবাহিকতা বজায় রাখতে চান তারা।