বাংলাদেশে আঘাত হেনেছে বুলবুল

বাংলাদেশে আঘাত হেনেছে বুলবুল

শেয়ার করুন

Satkhira Picture Bulbul-01
নিজস্ব প্রতিবেদক :

অতিপ্রবল ঘূর্ণিঝড় নয়, অপেক্ষাকৃত দুর্বল হয়ে ‘প্রবল ঘূর্ণিঝড়’ হিসেবে বাংলাদেশে পুরোপুরি আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল। বাংলাদেশের জন্য আর্শিবাদ হয়ে ঘূর্ণিঝড় বুলবুলের মোকাবেলা করেছে সুন্দরবন।

তবে দুর্বল হলেও শনিবার দিবাগত রাত তিনটার দিকে আবহাওয়া অফিসের ব্রিফিং-এ মোংলা ও পায়রায় ১০ নম্বর মহাবিপদ সংকেত,  চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়।

শনিবার মধ্যরাত থেকেই সুন্দরবন উপকূল অতিক্রম করতে থাকে ঘূর্ণিঝড় বুলবুল। রাত তিনটার পর এটি পুরোপুরি আঘাত হানতে শুরু করে বাংলাদেশে। দুর্বল হয়ে সে সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ৯০ থেকে ১০০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের ধেয়ে আসার গতিও কমে দাঁড়ায় ঘন্টায় ৫ থেকে ৮ কিলোমিটারে।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টি অতিপ্রবল হয়েই ধেয়ে এসেছিল। ভারতের পশ্চিমবঙ্গে তাণ্ডব চালিয়ে, দুর্বল হয়েছে  বাংলাদেশের উপকূলে এসে। ঘূর্ণিঝড়ের মূল আঘাত বুক দিয়ে সামলেছে সুন্দরবন। ফলে ভূখণ্ডে ক্ষয়ক্ষতির আশংকাও অনেকটা কমে যায়।

দক্ষিণ-পশ্চিমাঞ্চল দিয়ে প্রবেশ করে ঘূর্ণিঝড় বুলবুল উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়, দুর্বল হয়ে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, ধীরে আরো দুর্বল হয়ে পড়বে এটি।

রোববার বিকেলের পর আবহাওয়া পরিস্থিতি উন্নতির দিকে যাবে বলে আশা।