বাংলাদেশের সংবিধানের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জাড়িত সুরঞ্জিত

বাংলাদেশের সংবিধানের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জাড়িত সুরঞ্জিত

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

সংসদ সদস্য মানে আইন প্রণেতা; এই শব্দটি সবচেয়ে ভাল মানাত সুরঞ্জিত সেনগুপ্তের ভাষায়। প্রথম জীবনে আইনজীবী সুরঞ্জিত সেনগুপ্তের নামটি অবিচ্ছেদ্যভাবে জাড়িয়ে বাংলাদেশের সংবিধান এবং অনেক আইনের সঙ্গেই। সংবিধান প্রণয়নের সময়ও এর কিছু দুর্বলতা নিয়ে সোচ্চার ছিলেন তরুণ সাংসদ সুরঞ্জিত সেনগুপ্ত।

সুরঞ্জিত সেনগুপ্ত প্রথম চমক সৃষ্টি করেছিলেন ৭০-এর নির্বাচনে নৌকা প্রতীক ছাড়াই জয়ী হয়ে। ন্যাপ থেকে তিনি নির্বাচিত হন গণপরিষদের সদস্য।

স্বাধীনতার পরেও আলোচনায় সুরঞ্জিত। ৭২-এ খসড়া সংবিধানের বিভিন্ন পয়েন্টে আপত্তি তোলেন সুরঞ্জিত সেনগুপ্ত। সংবিধানের মূলনীতি বলে যা সংযোজন করা হয়, সুরিঞ্জিত সেনগুপ্তের ভাষায় তা ছিল এথিক্স, আইনের বিষয় না। এই শব্দগুলো সংবিধানে তাই অলংকারের মতোই থাকবে, বাস্তব আইন হিসেবে কাজে আসবে না। মৌলিক অধিকার নিয়েও সংবিধানের অনেক কিছুই স্পষ্ট করার দাবি জানিয়েছিলেন সেসময়ের বিরোধী দলের এই সংসদ সদস্য। যদিও তাঁর প্রস্তাব সংসদের ভোটে টেকেনি।

১৯৮৬ ও ৯১ সালে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করে সংসদ সদস্য হন বাবু সুরঞ্জিত সেনগুপ্ত। এরপর তিনি যোগ দেন আওয়ামী লীগে। ১৯৯৬ সালে মূল নির্বাচনে পরাজিত হলেও, উপ নির্বাচনে হবিগঞ্জ থেকে বিজয়ী হন তিনি। পান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টার দায়িত্ব।
এরপর ২০০১, ২০০৮ এবং ২০১৪ সালের নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৯ সাল থেকেই জাতীয় সংসদের আইন বিষয়ক স্থায়ী কমিটির অবিচ্ছেদ্য নাম ্েগসুরঞ্জিত সেনগুপ্ত। তাঁর হাত ধরেই সংবিধানের ১৫ তম ওবং ১৬ তম সংশোধনী হয়। সংবিধানে ফিরে আসে ধর্মনিপেক্ষতা।