‘বরিশালের সঙ্গে পায়রা বন্দরের রেলযোগাযোগ স্থাপন করা হবে’

‘বরিশালের সঙ্গে পায়রা বন্দরের রেলযোগাযোগ স্থাপন করা হবে’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

বরিশালের সঙ্গে পায়রা বন্দরের রেলযোগাযোগ স্থাপন করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে গণভবন থেকে কুয়াকাটায় দ্বিতীয় সাব মেরিন কেবল ল্যান্ডিং স্টেশন এবং ২টি বিদ্যুৎ কেন্দ্র, ত্রিপুরা থেকে আরো ৬০ মেগাওয়াট ও ১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের প্রকল্প  উদ্বোধন করেন তিনি।  এর মধ্য দিয়ে বাংলাদেশের সিমিউই ফাইভ কনসোর্টিয়ামের দ্রুত গতির ব্যান্ড উইথ ইন্টারনেট সংযোগ চালু হল।

এসময় প্রধানমন্ত্রী বলেন, দেশ পরিচালনায় বিচক্ষণতার অভাব থাকলে পুরো জাতি পিছিয়ে পড়ে। তিনি বলেন, এখন কোটি কোটি টাকা খরচ করে বাংলাদেশে সাবমেরিন ক্যাবলের সংযোগ নিতে হচ্ছে, অথচ ১৯৯১ সালে ক্ষমতায় আসার পর বিনামুল্যে এই সংযোগ নেওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল বিএনপি।

কুয়াকাটায় দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের ল্যান্ডিং স্টেশন উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশে সিমিউই-ফাইভ কনসোর্টিয়ামের দ্রুত গতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ চালু হলো।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জানান, প্রথম সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বর্তমানে দেশ ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ পাচ্ছে। অন্যদিকে নতুন সাবমেরিন ক্যাবলে যুক্ত হলে আরও প্রায় ১৫শ জিবিপিএস ব্যান্ডউইথ পাবে বাংলাদেশ। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, দেশকে এগিয়ে নিতে কাজ করছে তার সরকার। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সরকারের ধারাবাহিকতা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।