বছরের শুরুতে বই উৎসব হচ্ছে না

বছরের শুরুতে বই উৎসব হচ্ছে না

শেয়ার করুন

Book Festival bd
নতুন বছরের প্রথম দিনে শিশুরা মেতে ওঠে বই উৎসবে। তবে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মাঝে সেই বই উৎসব এবার বছরের শুরুতে হচ্ছে না। এ ক্ষেত্রে বিকল্প ব্যবস্থার কথা ভাবছে সরকার।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বই উৎসব নিয়ে এই তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বই উৎসব বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি উদ্যোগ। এই উৎসব পালনে প্রতিবছর ১ জানুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রথম থেকে পঞ্চম শ্রেণি ও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। এটি পাঠ্যপুস্তক উৎসব বা পাঠ্যপুস্তক উৎসব দিবস নামেও পরিচিত।

এ দিকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ফের বাড়ানো হয়েছে। আগামী ১৪ নভেম্বর পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, স্বাস্থ্য ঝুঁকিকে বিবেচনায় নিয়ে গেল মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে আমরা বাধ্য হয়েছি। এরই ধারাবাহিকতায় আগামী ১৪ নভেম্বর পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এই সময়ের মধ্যে নানান জিনিস পর্যালোচনা করেছি, সীমিত পরিসরে কিছু জিনিস খোলা যায় কি না। আগামী দুই সপ্তাহের মধ্যে বিভিন্ন তথ্য পর্যালোচনা করে দেখব পরিস্থিতি অনুকূল হলে সীমিত পরিসরে (শিক্ষা প্রতিষ্ঠান) খোলার চেষ্টা করব।
প্রসঙ্গত, মহামারি করোনা ভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ পরিস্থিতিতে ইতোমধ্যে প্রাথমিকের সমাপনী, জেএসসি, এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। একই সাথে বাতিল করা হয়েছে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষাও।