ফাইজারের টিকা দেওয়া শুরু হচ্ছে আগামীকাল

ফাইজারের টিকা দেওয়া শুরু হচ্ছে আগামীকাল

শেয়ার করুন

Pfizer vaccine_2
আগামীকাল সোমবার (২১ জুন) রাজধানীর তিনটি হাসপাতালে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা প্রদান কার্যক্রম শুরু হবে। প্রাথমিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১২০ জন করে মোট ৩৬০ জনকে টিকা দেয়া হবে।

আজ রবিবার (২০ জুন) করোনা বিষয়ক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (এমএনসিএইচ) ডা. মো. শামসুল হক এ তথ্য জানান।
ডা. শামসুল ইসলাম বলেন, গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিসিল্ড টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। পরবর্তী সময় এ টিকাদান কর্মসূচির প্রথম এবং দ্বিতীয় ডোজের কার্যক্রম চলে। গত ২৫ মে থেকে চীনের সিনোফার্মের টিকাদান কর্মসূচি চলছে।

তিনি বলেন, ইতোমধ্যে কোভ্যাক্স থেকে ফাইজার বায়ো-এনটেকের ১ লাখ ৬২০ ডোজ টিকা গত ৩০ মে দেশে এসেছে।

আগামীকাল থেকে এই টিকা প্রদান কার্যক্রম শুরু হওয়ার আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, এটি একটি টেম্পারেচার সেনসিটিভ টিকা। এটাকে আল্ট্রা কোর চেইন মেইনটেইন করে সংরক্ষণ করতে হয়। এ ভ্যাকসিন দেয়ার জন্য গাইডলাইন প্রণয়ন ও প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে।

তিনি বলেন, ঢাকার এ তিনটি হাসপাতলে আগে টিকা নেয়ার জন্য যারা নিবন্ধন করেছিলেন তারাই শুধু টিকা পাবেন। সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত তাদের টিকা দেয়া হবে। যারা টিকা গ্রহণ করবেন তাদের সাত দিন অবজারভেশনে রেখে পরবর্তী সময় সারাদেশে এ টিকা দেয়া হবে।