‘প্রধান বিচারপতির পদত্যাগে জাতি ভারমুক্ত হয়েছে’

‘প্রধান বিচারপতির পদত্যাগে জাতি ভারমুক্ত হয়েছে’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

প্রধান বিচারপতির পদত্যাগে বিচার বিভাগ ভারমুক্ত হয়েছে বলে মনে করছেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। আর সংবিধান বিশেষজ্ঞরা বলছেন, দ্রুত সময়েই নতুন বিচারপতি নিয়োগ করাই স্বাভাবিক প্রথা।

দু-একটি ব্যত্ক্রিম ছাড়া  অতীতে এক্ষেত্রে আপিল বিভাগের জেষ্ঠ্যতম বিচারপতিকেই প্রধান বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে বলে জানিয়েছেন সিনিয়র আইনজীবীরা।

প্রধান বিচারপতির পদত্যাগ, বাংলাদেশের ইতিহাসে এ ঘটনা ঘটেনি আগে। নতুন এই অভিজ্ঞতাকে অবশ্য অস্বাভাবিক মনে করছেন না সিনিয়র আইনজীবীরা। এটর্নি জেনারেল মনে করছেন, বরং বিচারপতি সিনহার পদত্যাগে অনেক জটিলতার অবসান হয়েছে।

আইন বিশ্লেষকেরা বলছেন, অতীতে প্রধান বিচারপতির পদত্যাগের পর দ্রুততম সময়েই নতুন প্রধান বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি।

এ মুহূর্তে আপিল বিভাগের জেষ্ঠ্যতম বিচারপতি মো: আব্দুল ওয়াহাব মিয়া প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন। জ্যেষ্ঠতার ক্রমে এর পরেই আছেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, ৩ নম্বরে বিচারপতি মুহাম্মদ ঈমান আলী এবং চার নম্বরে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এদের মধ্যেই যে কাউকে পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।

সব মিলে আপিল বিভাগে এখন বিচারপতির সংখ্যা ৫। ষোড়শ সংশোধনীর রায় দিয়েছিলেন ৭ জন বিচারপতি। তাই অন্তত আরও দুজন বিচারপতি আপিল বিভাগে নিয়োগ না হলে ষোড়শ সংশোধনীর শুনানি করা সম্ভব হবে না বলে জানিয়েছেন এটর্নি জেনারেল।