প্রথমবারের মত দেশেই হলো বিমানের ওভারহলিং

প্রথমবারের মত দেশেই হলো বিমানের ওভারহলিং

শেয়ার করুন

imagesনিজস্ব প্রতিবেদক :

প্রথমবারের মতো দেশেই হলো যুদ্ধবিমানের ওভারহলিং। এফ-৭ এমবি সিরিজের যুদ্ধ বিমানকে ওভারহলিং মাধ্যমে আবারো আকাশে ওড়ানোর নতুন এই অর্জন, বাংলাদেশ বিমানবাহিনীর হাত ধরে। সংশ্লিষ্টরা বলছেন, এই কার্যক্রমে, ৬০ ভাগ পর্যন্ত কমবে সামরিকখাতে বিমানের রক্ষণাবেক্ষণ খরচ। যা ভবিষ্যতে আরো কাজে আসবে বেসামরিক খাতেও।

প্রতিটি বিমানের রক্ষণাবেক্ষণের হয় বিমানটি কতক্ষণ আকাশে উড়লো সেই হিসেবে। স্বাভাবিকভাবে যুদ্ধ বিমান ৩-৫ হাজার ঘন্টার বেশি উড়লে তার রক্ষণাবেক্ষণেরর জন্য পুরো বিমান খুলে ফেলা হয়। যদি বিমানে কোন ত্রুটি না থাকে তবুও, সব যন্ত্রাংশের খুটিনাটি দেখা হয়। ত্রুটি ধরা পড়লে তার মেরামত। তারপর সব ঠিকঠাক হলে আবারো সংযোজন করা।

এটি ওভারহলিং নামে পরিচিত। ঠিক যেন গাড়ির সার্ভিসিং করা মতো বিষয়। তবে গাড়ির ইঞ্জিনের মতো অতো সোজা নয়। অনেক বেশী জটিল–ঝুঁকিপূর্ণ, আর একইসাথে ব্যয়বহুল। এতদিন দেশের সামরিক-বেসরামরিক সবধরনের বিমানের এই ওভারহলিং বিদেশে হয়ে আসছিল।

তবে ৩ সেপ্টেম্বর ২০১৮, সোমবার দিনটি দেশের এভিয়েশন খাতে জন্য স্বরণীয়। কারন জটিল এই প্রক্রিয়া স্ব-উদ্যোগে, সফলভাবে সম্পন্ন করেছে বাংলাদেশ বিমান বাহিনী। এফ-৭ এমবি সিরিজের এই যুদ্ধ বিমান প্রস্তুতকারক চীনা প্রতিষ্ঠান শুধু দেখেছে ওভারহলিং মান আন্তর্জাতিক মানের হলো কিনা তা।

দেশে ওভারহলিং এর ফলে মেরামত খরচ কমে আসবে ৬০ শতাংশ পর্যন্ত। বাঁচবে সময়। তার চেয়ে বড়, নিজেদের সক্ষমতা।  বিমান বাহিনী জানিয়েছে, বর্তমানে আরো বেশ কয়েকটি এমন আকাশজান ওভারহলিং এর প্রক্রিয়ায় রয়েছে।