প্রথমবারের মত জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে সৌরবিদ্যুৎ

প্রথমবারের মত জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে সৌরবিদ্যুৎ

শেয়ার করুন

2017-12-10_bss-10_740082নিজস্ব প্রতিবেদক :

প্রথমবারের মত জাতীয় গ্রীডে যুক্ত হচ্ছে ৩ মেগাওয়াট সৌরবিদ্যুৎ। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন। এসময় ঘরে ঘরে বিদ্যুত পৌঁছে দেয়ার প্রতিশ্রূতি দেন তিনি।

পরামর্শ দেন বিদ্যুত ব্যবহারে সাশ্রয়ী হতে। প্রধানমন্ত্রী যশোরে নির্মিত শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কেরও উদ্বোধন করেন।

জামালপুলের শরিষাবাড়ী নির্মিত হয়েছে ৩ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন সৌর বিদ্যুৎ কেন্দ্র। এখানে উৎপাদিত বিদ্যুৎ প্রথমবারের মত যোগ হচ্ছে জাতীয় গ্রিডে।

রোববার সকালে, গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ২টি সৌর বিদ্যুৎ কেন্দ্রসহ ৪টি বিদ্যুৎ কেন্দ্র ও ১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

ভিডিও কনফারেন্সে, শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসা মানুষের সঙ্গে কথা বলেন তিনি। বলেন, সরকার সুষম উন্নয়নের বিশ্বাসী, তাই পর্যায়ক্রমে সব উপজেলাকেই বিদ্যুতের আওতায় আনা হবে।

প্রধানমন্ত্রী বিএনপি সরকারের সময়ে বিদ্যুৎ উৎপাদনের চিত্র তুলে ধরেন। তাদের সমালোচনা করে বলেন, দেশের অধিকাংশ মানুষকেই অন্ধকারে রেখেছিল তারা।

পরে, আলাদা ভিডিও কনফারেন্স, যশোরে নির্মিত শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্ক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর আশা, অত্যাধুনিক এই টেকনোলজি পার্কের মাধ্যমে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। রপ্তানিতে বড় অবদান রাখবে প্রযুক্তি পণ্য।