পে-স্কেল বাস্তবায়নের দাবীতে রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মীদের মানববন্ধন

পে-স্কেল বাস্তবায়নের দাবীতে রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মীদের মানববন্ধন

শেয়ার করুন

BDRCS Human Chain
নিজস্ব প্রতিবেদক :

সরকার ঘোষিত অষ্টম জাতীয় পে-স্কেল পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে হাতিরঝিল সড়কে মানবন্ধন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীরা। মঙ্গলবার সকাল ১১ টায় শুরু হওয়া দীর্ঘ এই মানববন্ধনে বিভিন্ন স্লোগান সম্বলিত ফেস্টুন হাতে নিয়ে সোসাইটির জাতীয় সদর দপ্তরসহ বিভিন্ন জেলা ইউনিটে কর্মরত প্রায় ৪ শতাধিক কর্মকর্তা ও কর্মচারী অংশ নেয়।

আন্দোলনকারী কর্মকর্তা-কর্মচারীরা জানান যে, দাবী আদায় না করে তারা কাজে ফিরবেন না। প্রয়োজনে তারা অনশনসহ আরো কঠোর কর্মসূচি গ্রহণ করবেন। এর আগে গত ২৮ আগস্ট ২০১৬ থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালনের মধ্য দিয়ে দাবী আদায়ের এই আন্দোলন শুরু হয়। আজ (মঙ্গলবার) কর্মবিরতির ১১তম দিন অতিবাহিত হচ্ছে। প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে কর্মবিরতি পালনসহ বিক্ষোভ প্রদর্শন  করেন সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা।

মানববন্ধনে উপস্থিত আন্দোলন বাস্তবায়ন কমিটির সভাপতি পরিচালক সিরাজুল ইসলাম মোল্লা তার বক্তব্যে বলেন, ঈদের আগে সোসাইটির কর্মকর্তা ও কর্মচারীদের নায্য এই দাবী মেনে না নিলে অনির্দিষ্টকালের কর্মবিরতির পাশাপাশি ঈদের ছুটির পর লাগাতার কর্মসূচি দেওয়া হবে। তিনি বলেন, দাবী আদায় না করে সোসাইটির কোন কর্মকর্তা ও কর্মচারী কাজে ফিরবেনা। প্রয়োজনে তারা আমরন অনশনে যাবে। পাশাপাশি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মকর্তা ও কর্মচারীরা যাতে নায্য অধিকার থেকে কোনভাবে বঞ্চিত না হয় এ ব্যাপারে তিনি সোসাইটির প্রেসিডেন্ট ও মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। ইতিমধ্যে সোসাইটির প্রেসিডেন্ট মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর কাছে কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছে।

উল্লেখ্য যে, মানবিক কাজে সরকারের সহযোগী সংগঠন (পিও-২৬/১৯৭৩) হিসেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বিগত ১ম হতে ৭ম পে-স্কেলসহ সরকার ঘোষিত পূর্বেকার সবকটি পে-স্কেল ইতোপূবে পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করেছে। কিন্তু গত জানুয়ারি ২০১৬ থেকে সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ কর্মকর্তা-কর্মচারীদের ন্যায্য অধিকার ৮ম পে-স্কেল বাস্তবায়ন করার বিষয়ে বিভিন্ন অযৌক্তিক অজুহাত দেখিয়ে কেবলই সময়ক্ষেপণ করে যাচ্ছেন। দীর্ঘদিন অপেক্ষার পর সোসাইটি ৪৯১ জন কর্মকর্তা-কর্মচারী ৮ম জাতীয় পে-স্কেল পূর্ণাঙ্গ বাস্তবায়নের লক্ষ্যে অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক কর্মবিরতি শুরু করে।