পুলিশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

পুলিশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

শেয়ার করুন

police_4

 
মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় সামনের সারিতে থেকে লড়াই করছেন চিকিসক ও চিকিৎসাকর্মীরা। তাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন পুলিশ সদস্যরা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে হাসপাতালে আনা-নেওয়া, মৃত ব্যক্তির লাশ পরিবহন থেকে দাফন পর্যন্ত করছে পুলিশ। এছাড়াও মানুষের ঘরে থাকা নিশ্চিত করতে চলাচল নিয়ন্ত্রণ, ত্রাণ বিতরণসহ সমস্ত কাজে পুলিশের অংশগ্রহণ আজ দেশব্যাপী প্রশংসনীয়।
এ কারণে করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকিও পুলিশের বেশি। ফলে করোনা ভাইরাসে পুলিশ আক্রান্ত হওয়ার সংখ্যাও দিন দিন বাড়ছে। এখন শুধু ঢাকা মহানগরে পুলিশেরই (ডিএমপি) ৭৩ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে তিনজন পুলিশে কাজ করা সাধারণ কর্মচারীও রয়েছেন।

ডিএমপি সূত্র জানিয়েছে, আক্রান্ত পুলিশ সদস্যদের মধ্যে একজন এডিসি, তিনজন এসআই, একজন সার্জেন্ট, পাঁচজন এএসআই, তিনজন সাধারণ সদস্য ও বাকিরা কনস্টেবল। বেশির ভাগ আক্রান্ত পুলিশ সদস্যই পুরোনো দাঙ্গা দমন বিভাগ, যা পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট যা পিওএম নামে পরিচিত বিভাগের। এই বিভাগের উত্তর শাখার ১৪ জন সদস্য আক্রান্ত হয়েছেন। পিওএস পূর্ব শাখায় আক্রান্ত ৬ জন। এরপর রয়েছে পুলিশের কল্যাণ ও ফোর্স বিভাগ। এই বিভাগের ১২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। পশ্চিম ট্রাফিক বিভাগেও ৯ জন আক্রান্ত।

পুলিশ কর্মকর্তারা বলছেন, মহানগর পুলিশের আটটি অপরাধ বিভাগ ছাড়াও পরিবহন, প্রটেকশন, উন্নয়ন, গোয়েন্দা, স্পেশাল অ্যাকশন গ্রুপসহ ২১টি বিভাগের সদস্যরা করোনায় আক্রান্ত হয়েছেন।

ঢাকা মহানগর কমিশনার শফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, পুলিশের যে সদস্যরা আক্রান্ত হয়েছেন, তারা সবাই বাইরে দায়িত্ব পালনে গিয়েছিলেন। অসাবধানতাবশত মানুষের কাছাকাছি চলে যাওয়ায় তারা সংক্রমিত হয়েছেন বলে তারা মনে করছেন। দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যদের আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে পুলিশ কমিশনার বলেন, পুলিশ সদস্যদের সুরক্ষায় প্রথম থেকেই পদক্ষেপ নেওয়া হয়েছিল। সেগুলো এখন আরও জোরদার করা হচ্ছে। সংক্রমণের আশঙ্কা রয়েছে, এমন পুলিশ সদস্যদের আলাদা করে ফেলা হচ্ছে।