পদার্থে তিন বিজ্ঞানীর নোবেল বিজয়

পদার্থে তিন বিজ্ঞানীর নোবেল বিজয়

শেয়ার করুন

Noble
আন্তর্জাতিক ডেস্ক।।

এবার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন জাপানি আবহাওয়াবিদ স্যুকুরো মানাবে, জার্মান পদার্থবিজ্ঞানী ক্লাউস হাসেলমান এবং ইতালিয়ান পদার্থবিদ জর্জিও পারিসি। রয়্যাল সুইডিস একাডেমি পদার্থবিজ্ঞানে পুরষ্কার বিজয়ীদের নাম ঘোষণা করেছে।

বৈশ্বিক উষ্ণতার পূর্বাভাস প্রদান এবং কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম সম্পর্কে আমাদের বোঝাপড়ার বিষয়ে যুগান্তকারী অবদানের জন্য তারা এই পুরস্কারে ভূষিত হয়েছেন।

পৃথিবীর জলবায়ু পরিস্থিতির ফিজিক্যাল বা ভৌত মডেল তৈরি, পরবর্তনশীলতা পরিমাপ এবং নির্ভরযোগ্যভাবে বৈশ্বিক উষ্ণতার বিষয়টি অনুমানের জন্য পুরষ্কার পেয়েছেন স্যুকুরো মানাবে এবং ক্লাউস হাসেলমান। তারা দুজনে এ বছরের নোবেল পুরষ্কারের অর্ধেক পেয়েছেন।

অপরদিকে ইতালির জর্জিও পারিসি আণবিক গবেষণার স্বীকৃতিসরূপ এ পুরস্কার পেয়েছেন। পরমাণুর অভ্যন্তরীণ বিশৃঙ্খলা ও ওঠানামার ভৌত পদ্ধতি আবিস্কার স্বীকৃতি হিসেবে তাকে এ পুরস্কার দেয়া হয়। তিনি একাই পুরস্কারের অর্থের বাকি অর্ধেক পাবেন।

সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুরে এক অনুষ্ঠানে নোবেল কমিটি বিজয়ীদের নাম ঘোষণা করে।

গত বছরও পদার্থে নোবেল পুরস্কার পেয়েছিলেন তিন বিজ্ঞানী। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানী রজার পেনরোস, মার্কিন জ্যোতির্বিদ রেইনহার্ড গেঞ্জেল ও জার্মান পদার্থবিদ আন্দ্রিয়া ঘেজকে এই ।

মহাবিশ্বের অন্যতম বিস্ময় কৃষ্ণ গহ্বর সম্পর্কে নতুন আবিষ্কারের গবেষণায় তারা এই পুরস্কারে ভূষিত হন।