নৌযান ধর্মঘট: যাত্রীবাহী লঞ্চ চললেও অচল পণ্যবাহী জাহাজ

নৌযান ধর্মঘট: যাত্রীবাহী লঞ্চ চললেও অচল পণ্যবাহী জাহাজ

শেয়ার করুন

নৌযান ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক:

সারাদেশে নৌশ্রমিক সংগ্রাম পরিষদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট চতুর্থ দিনে গড়ালেও রাজধানীর সদরঘাট থেকে যাত্রীবাহী লঞ্চ চলাচল অব্যাহত আছে। তবে চলাচল করছে না কোন পণ্যবাহী জাহাজ। সমস্যা সমাধানে আগামীকাল আবারও নৌযান মালিকদের সাথে আলোচনায় বসবে শ্রম পরিদপ্তর।

শুক্রবার সকালেও দেশের বিভিন্ন স্থান থেকে ৩৩টি লঞ্চ সদরঘাটের বিভিন্ন জেটিতে ভিড়েছে। ছেড়ে গেছে ছয়টি। মাসিক ন্যূনতম ১০ হাজার টাকা মজুরি, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ পুননির্ধারণ, নৌপথে সন্ত্রাসী-ডাকাতি, চাঁদাবাজি বন্ধ ও নদীর নাব্যতা রক্ষায় পদক্ষেপ নেওয়ার দাবিতে মঙ্গলবার থেকে দেশের সবগুলো নদীবন্দরে ধর্মঘটের ডাক দেয় নৌযান শ্রমিকরা।

ধর্মঘটে সৃষ্ট অচলাবস্থার প্রেক্ষাপটে শ্রমিক ও মালিকদের সঙ্গে সরকারের প্রতিনিধিরা বৈঠক করলেও কোনো সমাধান আসেনি। তবে ধর্মঘটের মধ্যেও সারাদেশের লঞ্চ যোগাযোগ একেবারেই বন্ধ হয়ে যায়নি বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ।

শুক্রবার সকালে বরিশাল, সুরেশ্বর, মুলাদী ও চাঁদপুরের উদ্দেশ্যে ছয়টি লঞ্চ ছেড়েছে, বিকেলে আরও লঞ্চ চলাচল করবে। ধর্মঘট নিরসনে বৃহস্পতিবার শ্রম পরিদপ্তরে লঞ্চ মালিকদের সংগঠন বাংলাদেশ আভ্যন্তরীণ যাত্রী পরিবহন সংস্থার নেতাদের বৈঠক অনুষ্ঠিত হলেও কোনো সুরাহা হয়নি।