নিরাপদ সড়কের জন্য বিশিষ্টজনের সাথে সেতুমন্ত্রীর বৈঠক

নিরাপদ সড়কের জন্য বিশিষ্টজনের সাথে সেতুমন্ত্রীর বৈঠক

শেয়ার করুন

Kaderনিজস্ব প্রতিবেদক :

যতই সচেতনতার কথা বলা হোক না কেন, কঠোরভাবে আইন প্রয়োগ না করলে নিরাপদ সড়কের লক্ষ্য কখনই অর্জন করা সম্ভব নয় বলে মনে করেন যোগাযোগ বিশেষজ্ঞরা। মঙ্গলবার সচিবালয়ে এক বৈঠকে তারা নতুন আইনে সড়ক দূর্ঘনার জন্য কঠোর শাস্তির ব্যবস্থারও দাবি জানিয়েছেন।

সড়ক দূর্ঘটনা যখন বাংলাদেশের সবচেয়ে বড় দুর্ভাবনার নাম। তখন নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাশা জাগিয়েছিল, এবার অন্তত টনক নড়বে সবার। সড়ক মহাসড়কে বন্ধ হবে মৃত্যুর মিছিল।

তবে, রাজপথে এখনও গাড়ির বেপরোয়া গতি কিংবা জীবন হাতে পথচারীর চলাচলে আশার বেলুন ফুটো হতে খুব একটা সময় নেয়নি। নানা ব্যবস্থা নেয়ার পরও দেশের মহাসড়কও রক্তাক্ত হচ্ছে একের পর এক দূর্ঘটনায়।

এমন পরিস্থিতিতে নিরাপদ সড়কের জন্য করনীয় ঠিক করতে মঙ্গলবার দুপুরে বিশিষ্টজন ও যোগাযোগ বিশেষজ্ঞদের সঙ্গে সচিবালয়ে বসেছিলেন, সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

সেখানে চালকসহ পরিহন শ্রমিকদের প্রশিক্ষণ ছাড়াও, সড়ক দূর্ঘটনার জন্য দায়ী চালকের শাস্তি বাড়ানোর পরামর্শ দিলেন অনেকেই। আবার অনেকেই বললেন ঢাকার রাজপথ নিরাপদ করতে, সবার আগে ফুটপাথগুলো দখলমুক্ত করতে হবে।

ঢাকা গণপরিবহনগুলো কয়েকটি প্রতিষ্ঠানের অধীনে নিয়ে আসার পরিকল্পনাটি খুব দ্রুত কার্যকরের পরামর্শ দিয়েছেন অনেকে।

অনেকে যেমন চালক ও পথচারীদের সচেতন হবার দিকে দিকে জোর দিয়েছেন, তেমনি অনেকে বলেছেন শাস্তি ছাড়া আসলে নিরাপদ সড়কের লক্ষ্য অর্জন সম্ভব নয়।

সব শুনে মন্ত্রীও অনেকটা হতাশা প্রকাশ করেই বললেন, নিরাপদ সড়কের জন্য অনেক পদক্ষেপ নেয়া হলেও, নানা কারনেই লক্ষ্য অর্জন এখনও সম্ভব হয়নি। তবে হাল ছেড়ে না দেবার আশ্বাসের কথা শুনিয়েছেন তিনি।