নারীর ক্ষমতায়নের পরিবেশ তৈরীর জন্য কমনওয়েলথভুক্ত নারী সাংসদদের আহবান

নারীর ক্ষমতায়নের পরিবেশ তৈরীর জন্য কমনওয়েলথভুক্ত নারী সাংসদদের আহবান

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

লিঙ্গ সমতা অর্জনে, রাজনীতি ও এর নেতৃত্ব পর্যায়ে নারীর অংশগ্রহণ বৃদ্ধির সহায়ক পরিবেশ তৈরীর জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহবান জানিয়েছেন কমনওয়েলথভুক্ত নারী সংসদ সদস্যরা। এছাড়া, আইন প্রণয়ন, বাজেট ও সরকারি কর্মকাণ্ড তদারকির জন্য সংসদ সদস্যদের যথেষ্ট সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলনের কর্মশালায় এসব সুপারিশ উঠে আসে।

কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলনের ষষ্ঠ দিনে সকালে সংসদ সদস্যদের নিয়ে বিভিন্ন কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বিভিন্ন সুপারিশ গৃহীত হয়।
বাংলাদেশের প্রস্তাব অনুসারে চ্যালেঞ্জ মোকাবেলায় সংসদের ভূমিকা নিয়ে কর্মশালায় সংসদকে আরো কার্যকর করার গুরুত্ব দেন সংসদ সদস্যরা। বলা হয়, গণতান্ত্রিক সংসদে জনসংখ্যার সামাজিক বৈচিত্র যেমন-লিঙ্গ, ভূপ্রকৃতি, ভাষা, ধর্ম, বর্ণ ও গোত্রের প্রতিফলন থাকতে হবে।

লিঙ্গ সমতার ক্ষেত্রে পুরুষ সংসদ সদস্যদের ভূমিকা নিয়ে কমনওয়েলথ মহিলা সংসদ সদস্যদের বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে বক্তারা, রাজনীতিতে নারীর অংশগ্রহণ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

আইন প্রণয়নে তরুণ সমাজের ভূমিকা ও সংসদে যুব সমাজের অংশগ্রহণ বাড়ানোর বিষয়ে আলোচনা হয় তরুণদের নিয়ে এক গোলটেবিল বৈঠকে।

জলবায়ূ পরিবর্তন নিয়ে কর্মশালায় সুপারিশ করা হয়, ক্রমবর্ধমান জলবায়ূ পরিবর্তন মোকাবেলায় কমনওয়েলভুক্ত সংসদগুলো একটি কাঠামো নিশ্চিত করবে। ইউরোপিয়ান ইউনিয়নের মতো কমনওয়েলথভুক্ত দেশে অভিন্ন ভিসা পদ্ধতি, বাণিজ্য উন্নয়ন, ট্যারিফ বিধি-নিষেধ সহজীকরণ এবং অভিন্ন স্বার্থে সকলকে এক হয়ে কাজ করার সুপারিশ করা হয়-আরেক কর্মশালায়।