‘নতুন জীবন’ ঘুরে কিমের সন্তোষ প্রকাশ

‘নতুন জীবন’ ঘুরে কিমের সন্তোষ প্রকাশ

শেয়ার করুন

বরিশাল প্রতিনিধি:

মঙ্গলবার বরিশালের রাকুদিয়া গ্রামে বিশ্বব্যাংকের অর্থায়নে ‘নতুন জীবন’ প্রকল্প পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন জিম ইয়ং কিম। ঘুরে দেখেছেন উজিরপুরের ভরসাকাঠিও।

%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%ae-%e0%a6%87%e0%a7%9f%e0%a6%82-%e0%a6%95%e0%a6%bf%e0%a6%aeদরিদ্র মানুষের জীবনমান উন্নয়নের লক্ষ্যে বিশ্বব্যাংকের অর্থায়নে ২০১২ সালে বরিশালের বাবুগঞ্জের দক্ষিণ রাকুদিয়া গ্রামে সোশ্যাল ডেভেলপমেট ফাউন্ডেশনের ‌‘নতুন জীবন’ প্রকল্পের কাজ শুরু হয়।

গ্রামের ৪৭৬টি পরিবার থেকে দরিদ্র ও অতি দরিদ্র নারীদের নিয়ে সমিতি গঠনের মাধ্যমে শুরু হয় প্রকল্পের কাজ। সমিতির নারীদের আয় বাড়াতে সবজি চাষ, মাছ চাষ, গাভি পালন, কম্পোস্ট সার প্রস্তুত, ক্ষুদ্র ব্যবসায় ঋণসুবিধা দেওয়া হয়। এই প্রকল্পের নারীরা এখন স্বাবলম্বী।

মঙ্গলবার সকালে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম রাকুদিয়া গ্রামে পৌঁছালে তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। পরে রাকুদিয়া গ্রাম সমিতির অফিসে গিয়ে কার্যক্রম সম্পর্কে খোঁজ নেন। নারীদের সঙ্গে কথা বলে সন্তোষ প্রকাশ করেন।

বিশ্বব্যাংকের এ প্রকল্পের সুবিধা নিয়ে স্বাবলম্বী হয়েছেন বলে জানিয়েছেন রাকুদিয়া গ্রামের নারীরা।

রাকুদিয়া গ্রাম পরিদর্শন শেষে উজিরপুর উপজেলার ভরসাকাঠি গ্রামে যান বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। এই গ্রামের সোলার প্যানেল ও ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেন তিনি।