‘দোল উৎসব’ : আবিরে রঙিন হওয়ার দিন আজ

‘দোল উৎসব’ : আবিরে রঙিন হওয়ার দিন আজ

শেয়ার করুন

Dol fest

নিজস্ব প্রতিবেদক।।

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব দোলযাত্রা আজ শুক্রবার। শ্রীকৃষ্ণের দোলযাত্রা নামে এটি অধিক পরিচিত। গৌড় পূর্ণিমা তথা দোল পূর্ণিমার এ উৎসবে ভক্তরা সৃষ্টিকর্তার কাছে ন্যায়ের বিজয় ও অন্যায়ের বিনাশ প্রার্থনা করেন।

দ্বাপর যুগ থেকে শ্রীকৃষ্ণের এ দোল উৎসব চলে আসছে। পুষ্পরেণুর মাধ্যমে রাধা-কৃষ্ণ দোল উৎসব করতেন। সময়ের বিবর্তনে পুষ্পরেণু ‘আবির’ নামের লাল রঙের এক ধরনের পাউডারে রূপান্তরিত হয়েছে।

‘লালের সঙ্গে নীল মিশিয়ে / হলুদ, সবুজ, গোলাপি / আবির তোরা নে মাখিয়ে/ দোলেতে আর নিবি কী?’ অন্যতম ধর্মীয় উৎসব দোলযাত্রা উপলক্ষে নানা রঙের আবিরে আজ রঙিন হবেন হিন্দু সম্প্রদায়ের মানুষ। ফাল্গুনের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। দোল আমাদের ঋতুচক্রেরও শেষ উৎসব।

পাতাঝরার সময়, বৈশাখের প্রতীক্ষা- এমনই এক আবহে শিশু থেকে বয়স্ক সবাই আজ একে অন্যকে আবির মাখিয়ে দিনভর মেতে থাকবেন আনন্দে।

প্রতি বছর রাজধানীর পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, বাংলাবাজার, লক্ষ্মীবাজারসহ হিন্দু অধ্যুষিত এলাকায় দোল উৎসব উদযাপিত হয়। এ উৎসব সামনে রেখে সপ্তাহখানেক আগে থেকে পুরান ঢাকার বিভিন্ন রঙের দোকানে বিক্রি শুরু হয়েছে নানা ধরনের রঙ।

উৎসবটি ভারতের পশ্চিমবঙ্গ, মাদ্রাজ, ওডিশা প্রভৃতি স্থানে দোল উৎসব এবং উত্তর, পশ্চিম ও মধ্য ভারতে ‘হোলি’ নামে পরিচিত। এ উৎসবকে বসন্ত উৎসবও বলা হয়।

দোলযাত্রা উপলক্ষে হিন্দু সম্প্রদায় আজ সারাদেশে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করবে। অনুষ্ঠানমালায় আছে- পূজা, হোমযজ্ঞ, প্রসাদ বিতরণ প্রভৃতি। মহানগর সার্বজনীন পূজা কমিটি আজ সকাল ৮টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে পূজা, আবির খেলা ও কীর্তন এবং দুপুর ১২টায় প্রসাদ বিতরণ করবে।